ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

গ্রেনেড হামলা : কাশ্মীরি নাগরিক মাজেদ ভাটের সাফাই সাক্ষ্য 

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ১৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রেনেড হামলা : কাশ্মীরি নাগরিক মাজেদ ভাটের সাফাই সাক্ষ্য 

নিজস্ব প্রতিবেদক : একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় কারাগারে থাকা আসামি কাশ্মীরের হিজবুল মুজাহিদীন সংগঠনের নেতা এবং কাশ্মীরি নাগরিক জঙ্গি নেতা মাজেদ ভাট নিজের পক্ষে সাফাই সাক্ষ্য দিয়েছেন। 

বুধবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে তিনি সাফাই সাক্ষ্য দেন। এদিন তার সাক্ষ্য শেষ না হওয়ায় বিচারক আগামি ১৯ ও ২০ সেপ্টেম্বর সাফাই সাক্ষ্যের জন্য পরবর্তী তারিখ ধার্য করেছেন।

এর আগে এদিন কারাগারে থাকা হরকাতুল জিহাদ সদস্য (হুজি) জাহাঙ্গীর আলমের পক্ষে তার মামা হাফিজুর রহমানের সাফাই সাক্ষ্য শেষ হয়। তিনি মঙ্গলবার জাহাঙ্গীর আলমের পক্ষে সাফাই সাক্ষ্য দেওয়া শুরু করেন।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পারসোনাল অফিসার অলিউল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

মামলাটিতে গত ১২ জুন জামিনে ও কারাগারে থাকা ৩১ আসামির আত্মপক্ষ শুনানি  হয়। আত্মপক্ষ শুনানিতে ৩১ আসামির সকলেই নিজেদের নির্দোষ দাবি করেন। মামলাটিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ জন আসামি পলাতক থাকায় তারা আত্মপক্ষ শুনানির সুযোগ পাননি।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, প্রাক্তন আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার তিন তদন্ত কর্মকর্তা তৎকালীন বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও প্রাক্তন ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, প্রাক্তন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে আছেন। বিএনপির চেয়ারপারসনের বড় ছেলে তারেক রহমানসহ ১৯ জন পলাতক। এ মামলার আসামি হুজি নেতা মুফতি হান্নান ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের অন্য মামলায় মৃত্যুদ- কার্যকর হয়েছে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

গ্রেনেডের স্পিøন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক ব্যক্তি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবণশক্তি হারান।



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/মামুন খান/শাহনেওয়াজ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়