ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

হামলার আগে জঙ্গিদের শপথ পড়াতেন মেহেদী

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ২২ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হামলার আগে জঙ্গিদের শপথ পড়াতেন মেহেদী

নিজস্ব প্রতিবেদক : ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিল। উগ্র মৌলবাদে বিশ্বাসী। তথ্য-প্রযুক্তিতে বিশেষ দক্ষতা ও সাহস থাকায় নব্য জেএমবির গুরুত্বপূর্ণ দায়িত্ব পায়। দায়িত্বের অংশ হিসেবে জঙ্গি হামলায় অংশ নেওয়া জঙ্গিদের সব ধরনের প্রস্তুতি শেষে শপথ পড়াতেন বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার ভোরে বনশ্রীর একটি বাসা থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। র‌্যাবের গোয়েন্দা ইউনিটের একজন কর্মকর্তা জানান, অব্যাহত জঙ্গিবিরোধী অভিযানে জঙ্গিরা কোণঠাসা হয়ে পড়লে সারোয়ার-তামিম গ্রুপের রিজার্ভ হিসেবে একটি ইউং রেখে যায়। যার নাম ব্রিগেড আদ দার-ই-কুতনী। যার কমান্ডার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মেহেদী। এরপর সে শুরু করে কর্মী সংগ্রহ। আর কর্মীদের আনুগত্য পরীক্ষার পর কিছু অংশকে হামলার জন্য প্রস্তুত করে। উগ্রবাদী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করে জঙ্গি হামলার পরিকল্পনা গ্রহণ করে। আর চূড়ান্ত প্রস্তুতি হিসেবে শপথ পড়ানো হতো। এরপরই জঙ্গিরা টার্গেট করা জায়গায় হামলা করে। এ রকম বেশ কয়েকজন এখনও আছে বলে রিমান্ডের প্রথমদিনে মেহেদি তথ্য দিয়েছেন।

শুক্রবার বিকেলে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, ‘রিমান্ডে জঙ্গিদের বিষয়ে বিস্তারিত তথ্য দিচ্ছেন মেহেদী। তার দেওয়া তথ্যে তদন্ত যাচাই-বাছাই শুরু হয়েছে।’

পুলিশের কাউন্টার টেররিজম সূত্র জানায়, গত বছরের অক্টোবরে আশুলিয়ায় একটি জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনা করা হয়। ওই সময় মেহেদীর সন্ধান মেলে। ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলায় জঙ্গিদের উদ্বুদ্ধ করেছিল মেহেদী। ২০১৫ সাল থেকে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের সঙ্গে সম্পৃক্ত হন তিনি। হলি আর্টিজানে নিহত জঙ্গি নিবরাসসহ বেশকিছু শীর্ষ স্থানীয় জঙ্গির সঙ্গে তার প্রত্যক্ষ যোগাযোগ ছিল।



রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৭/মাকসুদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়