ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খালেদার নাইকো মামলায় অভিযোগ শুনানি ২৫ অক্টোবর

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালেদার নাইকো মামলায় অভিযোগ শুনানি ২৫ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ২৫ অক্টোবর ধার্য করেছেন আদালত।

সোমবার আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক মাহমুদুল কবীর এ দিন ঠিক করেন।

সোমবার মামলাটি অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু মামলার প্রধান আসামি খালেদা জিয়া চিকিৎসার জন্য দেশের বাইরে থাকায় আদালতে হাজির হতে পারেননি। এজন্য তার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া সময়ের আবেদন করেন। মামলার অপর আসামি ব্যারিস্টার মওদুদ আহমেদও চিকিৎসার জন্য দেশের বাইরে থাকায় আদালতে হাজির হতে পারেননি। তার পক্ষে তাহেরুল ইসলাম তৌহিদ সময়ের আবেদন করেন।

শুনানি শেষে আদালত সময়ের আবেদন মঞ্জুর করে ২৫ অক্টোবর পরবর্তী দিন ঠিক করেছেন আদালত।

গত বছরের ১০ আগস্ট এই মামলায় হাজিরা দেন খালেদা জিয়া। এর আগে মামলাটিতে ২০১৫ সালের ৩১ নভেম্বর বিচারিক আদালতে হাইকোটের নির্দেশ অনুযায়ী আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করলে আদালত খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন।

অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। গত বছর ১৮ জুন হাইকোর্ট রুল ডিসচার্জ করে স্থগিতাদেশ প্রত্যাহার করেন।

প্রসঙ্গত, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দেওয়ার অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির অভিযোগে মামলাটি করা হয়। ২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। মামলাটি তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। মামলাটিতে খালেদা জিয়া ছাড়াও আরো ১০ জন আসামি রয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৭/মামুন খান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়