ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিঙ্গাপুর যাচ্ছে প্রাচ্যনাট

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ১২ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিঙ্গাপুর যাচ্ছে প্রাচ্যনাট

বিনোদন ডেস্ক : প্রথমবারের মতো বাডস থিয়েটারের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৭’। ১৩-১৫ অক্টোবর সিঙ্গাপুরে বসবে এ আসর।

উৎসবে সিঙ্গাপুরের পাঁচটি দল ছাড়াও ইন্দোনেশিয়া, মালেয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন ও বাংলাদেশের  একটি করে মোট পাঁচটি দল অংশগ্রহণ করছে।

বাংলাদেশের ইয়ুথ থিয়েটারকে বিশ্বের সামনে উপস্থাপন করতে যাচ্ছে দেশের তারুণ্য নির্ভর দল ‘প্রাচ্যনাট’। তিনদিন ব্যাপী এ উৎসবে ‘প্রাচ্যনাট’ দেশের লোকজ সংস্কৃতি তুলে ধরতে পল্লীকবি জসীম উদ্দীনের বিখ্যাত নাটক ‘বেদের মেয়ে’র দুটি প্রদর্শনী করবে।

নাটক প্রদর্শনীর পাশাপাশি দলটি ‘বাংলাদেশ ট্রেডিশনাল ফোক মিউজিক অ্যান্ড ড্যান্স’ নামে একটি কর্মশালা পরিচালনা করবে। এতে উৎসবে অংশগ্রহণকারী সকল দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

হাজার বছরেরও বেশি পথ পাড়ি দেওয়া  বাংলাদেশের লোকজ নাচ ও গানের মূল উপাদান জনসাধারণের জীবন-জীবিকা, পেশা, ধর্মীয় আচার, আধ্যাত্মিকতা। বিভিন্ন লোকজ ফর্ম জারি, সারি, ভাটিয়ালি, কবিগান, গম্ভিরা, পুঁথি, লাঠিখেলা, গাজীর গান, ধামাইল ইত্যাদিকে উপস্থাপন করা হবে এই কর্মশালায়। ১৪ অক্টোবর কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

১৫ অক্টোবর উৎসবের সমাপনী মঞ্চে ‘বেদের মেয়ে’ নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

১২ সদস্যের  একটি দল সিঙ্গাপুর যাচ্ছেন। দলে রয়েছেন মো. সাইফুল ইসলাম, মো. শওকত হোসেন সজিব, শাহরিয়ার রানা, রকি খান, জুডি, আমব্রীন, সন্ধি, শর্মী, শাহীন, তানজীম, প্রিয়ম ও গোপী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৭/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়