ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিদ্যুতের প্রাক্তন প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের ২ মামলা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ১৭ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুতের প্রাক্তন প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের ২ মামলা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রাক্তন প্রধান প্রকৌশলী মু. শহীদুল আলমের বিরুদ্ধে সোয়া চার কোটি টাকা পাচার ও অবৈধ সম্পদের মামলা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

চাকরিকালীন ঘুষের মাধ্যমে অর্জিত সোয়া চার কোটি টাকা পাচারের অভিযোগে এক মামলা ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অপর একটি মামলা দায়েরের জন্য অনুমোদন দিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার কমিশন ওই দুটি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে। শিগগিরই দুদক উপ-পরিচালক এস এম এম আখতার হামিদ ভূঞা মামলাগুলো দায়ের করবেন বলে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য।

দুদক জানায়, শহীদুল আলম বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে সহকারী প্রকৌশলী থেকে প্রধান প্রকৌশলী পর্যন্ত বিভিন্ন পদে কর্মরত ছিলেন। ওই সময়ের মধ্যে ঘুষ ও দুর্নীতির মাধ্যমে তিনি কয়েক কোটি টাকা অর্জন করেছেন বলে অনুসন্ধানে প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

অনুসন্ধান প্রতিবেদন অনুসারে শহীদুল আলম অবৈধ টাকার উৎস্য গোপন করতে ঢাকায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে তার নামে সঞ্চয়ী হিসাব খুলে ২০০২ সালের ৯ জুলাই থেকে ২০০৫ সালের ২০ মার্চ সময়ের মধ্যে এক কোটি পাঁচ লাখ ৩৮ হাজার টাকা জমা করে পরে তুলে নেন।

এছাড়া যমুনা ব্যাংকের সোনারগাঁ রোড শাখায় সঞ্চয়ী হিসাবে ২০০৪ সালের ২৩ মার্চ থেকে ২০০৪ সালের ১৯ অক্টোবর পর্যন্ত এক কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকা জমা করেন। পরে ভূয়া ব্যক্তি সাজিয়ে ব্যাংকিং চ্যানেলে ১৪টি এফডিআরের মাধ্যমে কৌশলে পাচার করেন।

অন্যদিকে, সাউথ ইস্ট ব্যাংকের নিউ ইস্কাটন শাখায় শহীদুল আলম নিজের সরকারি পরিচয় গোপন করে প্রাইভেট ইঞ্জিনিয়ার পরিচয়ে সঞ্চয়ী হিসাব খুলে ২০০৪ সালের ১ ডিসেম্বর থেকে ২০০৫ সালের ১১ সেপ্টেম্বর পর্যন্ত এক কোটি ৭৯ লাখ ১৬ হাজার ৪৫০ টাকা জমা করেন। পরবর্তী সময়ে এক কোটি ৭০ লাখ টাকা নগদ উত্তোলন করেন। নিজ নামে এবং ভূয়া ব্যক্তি সাজিয়ে ব্যাংকিং চ্যানেলে ১২টি এফডিআরের মাধ্যমে ওই অর্থ পাচার করেছেন তিনি।

২০১০ সালের ১৪ জানুয়ারি কমিশনে দাখিল করা সম্পদ বিবরণীতে ২৪ লাখ ৪২ হাজার ৪৯৫ টাকার সম্পদ গোপন করেছেন শহীদুল আলম, যা তার জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ। এ অভিযোগে দ্বিতীয় মামলাটি দায়ের করার জন্য কমিশন অনুমোদন দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়