ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জেএমবির পলাতক দুই সদস্য গ্রেপ্তার

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেএমবির পলাতক দুই সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর সবুজবাগ ও ওয়ারি থানা এলাকায় পৃথক অভিযানে গিয়াস উদ্দীন (৩৪) ও মো. লিটন (৩০) নামে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার দিবাগত রাতে র‌্যাব-১১ তাদের গ্রেপ্তার করে।

র‌্যাব জানায়, উগ্রমতাদর্শে বিশ্বাসী গ্রেপ্তার এই দুই ব্যক্তি নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানায় চলতি বছরের ১১ জুন দায়ের করা একটি মামলার পলাতক আসামি ছিলেন।

র‌্যাব-১১ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক ও অতিরিক্ত পুলিশ সুপার মো. শাকিল আহমেদ জানান, গিয়াস উদ্দিন ২০০০ সাল থেকে ঢাকা শহরের বিভিন্ন স্থানে রিকশা চালানো ও বাবুর্চির কাজ করতেন। ২০১২ সালের মাঝামাঝি সময়ে তিনি জঙ্গি নেতা জসিম উদ্দিন রাহমানির বাবুর্চি হিসেবে কাজ শুরু করে। এ সময় তিনি জসিম উদ্দিন রাহমানির বক্তব্য শোনে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। পরবর্তী সময়ে জসিম উদ্দিন রাহমানি গ্রেপ্তার হলে গিয়াস আত্মগোপনে চলে যান। ২০১৫ সালে ঢাকার নন্দীপাড়ার কোরআন সুন্নাহ একাডেমিতে যাতায়াত শুরু করেন ও ওই মসজিদের ইমাম শায়েখ আরিফ হোসেনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করেন। পরে আরিফ হোসেনের মাধ্যমে জেএমবির সারোয়ার তামিম গ্রুপে দাওয়াত পান গিয়াস। পরবর্তী সময়ে আবার তিনি রিকশা চালানো ও বাবুর্চির কাজ শুরু করেন। এসব কাজের আড়ালে তিনি জেএমবির দাওয়াতের কাজ করতেন।

অপর গ্রেপ্তার মো. লিটন ২০০৫ সালে ঢাকায় এসে প্রথমে নৈশপ্রহরী এবং পরবর্তী সময়ে নির্মাণ শ্রমিকের কাজ করেন। তিনি ২০১২ সালে জসিম উদ্দিন রাহমানির মসজিদে যাতায়াত শুরু করে এবং জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। ২০১৩ সালে মুনতাসির নামের একজনের সঙ্গে তিনি আত্মীয়তার সম্পর্ক তৈরি করেন। ২০১৫ সালে মুনতাসিরের মাধ্যমে জেএমবির সারোয়ার-তামীম গ্রুপে যোগ দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৭/নূর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়