ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৭ বছরের বেশি জেলে অবস্থানরতদের তালিকা চেয়ে চিঠি

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ বছরের বেশি জেলে অবস্থানরতদের তালিকা চেয়ে চিঠি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে কারাগারগুলোতে সাত বছর বা তার বেশি সময় ধরে বন্দি রয়েছেন, এমন ব্যক্তিদের তালিকা চেয়ে কারা মহাপরিদর্শককে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

রোববার সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারি অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমার স্বাক্ষরে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, বিচারে দীর্ঘসূত্রিতার কারণে দীর্ঘদিন আটক বন্দিদের তালিকা পাওয়া গেলে তাদের আইনি সেবা দেওয়া সম্ভব হবে।

চিঠিতে আরো বলা হয়, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি দেশের উচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিতকরণে কাজ করছে। নিম্ন আদালতে বিচারের জন্য প্রস্তুত হওয়া মামলাসমূহ সাক্ষ্যগ্রহণসহ নানাবিধ কারণে দীর্ঘ সময় ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। ফলে আটক ব্যক্তি সাজা হওয়ার আগেই দীর্ঘদিন যাবত কারাভোগ করছেন। এ অবস্থায় সাত বছরের ঊর্ধ্বে আটক থাকা হাজতীদের তালিকা সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে পাঠালে অস্বচ্ছল হাজতীদের আইনি সহায়তা দেওয়া সম্ভব হবে।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিত করার লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এই আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এই সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের সকল জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

এর আগে গতবছর ১৫ নভেম্বর কারা কর্তৃপক্ষকে চিঠি দেয় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। চিঠিতে ১০ বছর ও ৫ বছরের বেশি সময় ধরে থাকা বন্দিদের আলাদা তালিকা দিতে বলা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/মেহেদী/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়