ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুদ্রাপাচারের সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে খতিয়ে দেখা হবে

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুদ্রাপাচারের সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে খতিয়ে দেখা হবে

অর্থনৈতিক প্রতিবেদক : মুদ্রাপাচারের তালিকায় যাদের নাম এসেছে তাদের বিষয়ে খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) আয়োজিত এক সম্মাননা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নজিবুর রহমান বলেন, মুদ্রাপাচারের বিষয়ে আমাদের একটা প্রাতিষ্ঠানিক কাঠামো আছে। বাংলাদেশ ব্যাংকের যে বিএফআইইউ (বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট) আছে তার সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় গোয়েন্দা শুল্ক ও গোয়েন্দা বিভাগ অত্যন্ত ঘনিষ্ঠভাবে কাজ করছে। আমরা একে অন্যের সঙ্গে তথ্য বিনিময় করি। আমরা মুদ্রাপাচারের ক্ষেত্রে কিছু অভিযোগ পেয়েছি। এগুলো আমরা খতিয়ে দেখছি। যথাসময়ে সেটা জানতে পারবেন।

গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) রিপোর্টের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, এটার ভালো অগ্রগতি হয়েছে। এ বিষয়ে আমরা আপনাদের জানাব। আমাদের প্রতিষ্ঠানগুলো খুবই সক্রিয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির বলেন, সম্প্রতি যে অভিযোগ এসেছে, এ বিষয় এখনো আমরা তলিয়ে দেখিনি। এনবিআর দেখবে।

সর্বোচ্চ করদাতাদের ট্যাক্স চ্যাম্পিয়ন হিসেবে আখ্যায়িত করে এনবিআর চেয়ারম্যান বলেন, অর্থমন্ত্রী বলেছেন, সারা দেশে করদাতারা কর দিয়ে বাহাদুরি দেখাচ্ছেন। আমরা কর বাহাদুরদের স্বীকৃতি দিচ্ছি, মানুষ এগিয়ে আসছেন। এ বছর ৮৪ পরিবারকে কর বাহাদুর সম্মাননা প্রদান করা হয়েছে। ব্যাংকিং, নন-ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলো রাজস্ব আহরণে ভূমিকা রেখে চলেছে। বাংলাদেশ ব্যাংক ও এনবিআর রাজস্ব আহরণে পার্টনার হিসেবে কাজ করছে। ব্যাংকিং খাত থেকে এনবিআর যে রাজস্ব পাচ্ছে তা জনকল্যাণে ব্যবহৃত হচ্ছে।

এনবিআর সদস্য মো. আব্দুর রাজ্জাক বলেন, গত বছর থেকে এনবিআর ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদান করে আসছে। এর মাধ্যমে করদাতাদের মধ্যে কর প্রদানের ক্ষেত্রে ইতিবাচক মনোভাব তৈরি হয়েছে। এলটিইউ থেকে এবার ২৬ জন সর্বোচ্চ করদাতা ট্যাক্স কার্ড পেয়েছেন। মোট আয়কর লক্ষ্যমাত্রার ২৬ ভাগ আহরণ করে এলটিইউ। এনবিআর করদাতাদের বেশি পরিমাণ করসেবা প্রদানে ইনোভেশনের মাধ্যমে কাজ করছে। শুধু আয়কর মেলা নয়, চলতি বছর আমাদের ইনোভেশন ট্যাক্স ক্যাম্পের মাধ্যমে এনবিআরের সব করসেবা করদাতাদের দোরগৌড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে।

২০১৪ সালে বাংলাদেশ থেকে ৮৯৭ কোটি ডলার (৭০ হাজার কোটি টাকার বেশি) পাচার হয়েছে বলে ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিন্যানশিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) এক প্রতিবেদনে বলা হয়েছে।‘ইলিসিট ফিন্যান্সিয়াল ফ্লোজ টু অ্যান্ড ফ্রম ডেভেলপিং কান্ট্রিজ : ২০০৫-২০১৪’ শীর্ষক প্রতিবেদনে বলা হয় ২০০৫ থেকে ২০১৪ সাল- এই ১০ বছরে বাংলাদেশ এ প্রক্রিয়ায় ৭৫ বিলিয়ন ডলার হারিয়েছে। এছাড়া পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্সের ফাঁস হওয়া নথিতে বেশ কয়েকজন বাংলাদেশিদের নাম উঠে এসেছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ নভেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়