ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তাজরীনের মালিকসহ দোষীদের শাস্তি দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ২৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাজরীনের মালিকসহ দোষীদের শাস্তি দাবি

নিজস্ব প্রতিবেদক : আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশন কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১১২ শ্রমিকের প্রাণহানির ঘটনায় মালিকসহ সকল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় কয়েকটি সংগঠন। টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল, গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন নামের বিভিন্ন ব্যানারে সংগঠনগুলো কর্মসূচিতে অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, তাজরীন অগ্নিকাণ্ডের পাঁচ বছর পূর্ণ হলেও অদ্যবধি ঘটনার তদন্ত প্রতিবেদনে প্রকৃত দায়ী ব্যক্তিদের নাম জনসম্মুখে প্রকাশ করা হয়নি। তাজরীনের মালিক দেলোয়ারসহ সকল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

তারা সকল শ্রমিক হত্যাকাণ্ডের বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা, পুনর্বাসন এবং নিরাপদ কারখানা নিশ্চিতকরণ, অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মূল মজুরি ১০ হাজার টাকা ও মোট মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করে শ্রম আইন ও বিধিমালার শ্রমিক বিরোধী সকল ধারা বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন  ও বিধি প্রণয়ন এবং নিরাপদ কর্মস্থল নিশ্চিত করারও দাবি জানান।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে ১১১ জন পোশাক শ্রমিক ও কর্মী নির্মমভাবে নিহত হন। আহত হন ১০৪ জন শ্রমিক। গার্মেন্টস কারখানাটিতে এক হাজার ১৬৩ জন শ্রমিক কাজ করতেন। কিন্তু দুর্ঘটনার সময় ৯৮৪ জন শ্রমিক সেখানে কর্মরত ছিলেন। নিহত ১১১ জনের মধ্যে তৃতীয় তলায় ৬৯ জন, চতুর্থ তলায় ২১ জন, পঞ্চম তলায় ১০ জন, পরবর্তী সময়ে বিভিন্ন হাসপাতালে মারা যান ১১ জন। লাশ শনাক্ত হওয়ায় ৫৮ জনকে তাদের আত্মীয় স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। বাকি ৫৩ জনের লাশ শনাক্ত না হওয়ায় তাদের অশনাক্ত অবস্থায় জুরাইন কবরস্থানে দাফন করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৭/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়