ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লেবাননে মার্কিন দূতাবাসের পাশে বিক্ষোভে সংঘর্ষ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লেবাননে মার্কিন দূতাবাসের পাশে বিক্ষোভে সংঘর্ষ

রোববার বৈরুতে যুক্তরাষ্ট্রের দূতাবাসের পাশে ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়

আন্তর্জাতিক ডেস্ক : ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে লেবাননে যুক্তরাষ্ট্রের দূতাবাসের পাশে রোববার বিক্ষোভ করে লেবানিজরা।

বিক্ষোভ দমনে দেশটির নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস ছোঁড়ে ও জলকামান ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এ সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এক পর্যায়ে বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়।

লেবাননের রাজধানী বৈরুতের আওকার এলাকায় মার্কিন দূতাবাসে যাওয়ার প্রধান সড়কে ব্যারিকেড দেয় নিরাপত্তা বাহিনী। ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। সড়কে আগুন জ্বালিয়ে ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর বিভিন্ন বস্তু নিক্ষেপ করে প্রতিবাদ জানায় বিক্ষুব্ধ জনতা। বিক্ষোভকারীরা এ সময় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পতাকা পোড়ায়।

লেবানিজ কমিউনিস্ট পার্টির প্রধান হান্না গারিব বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, ‘যুক্তরাষ্ট্র ফিলিস্তিনিদের শত্রু’ এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস ‘সাম্রাজ্যবাদী আগ্রাসনের প্রতীক’। অবশ্যই লেবাননে এই দূতাবাস বন্ধ করতে হবে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর বিশ্বের প্রধান প্রধান দেশ, সংস্থা ও সংগঠন এর বিরুদ্ধে প্রতিবাদ জানায় এবং অসন্তোষ প্রকাশ করে। ট্রাম্পের এ ধরনের ঘোষণা দেওয়ার আগেই তাকে অনেকেই সতর্ক করেছিল। কিন্তু কারো কথা না শুনে জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতির পরিবর্তন করে হঠাৎ বিতর্কিত এই ঘোষণা দেন।

লেবাননে প্রায় ৪ লাখ ৫০ হাজার ফিলিস্তিনি শরণার্থী রয়েছে। ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায় লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন বলেন, এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতার জন্য হুমকি।

লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ গেরিলা ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের নতুন জাগরণের আহ্বান জানিয়েছে। হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ সোমবার বৈরুতের দক্ষিণাঞ্চলে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ আহ্বান করেছেন।

তথ্যসূত্র : বিবিসি ও আলজাজিরা অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়