ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজধানীতে হত্যা মামলায় ৪ জনের ফাঁসি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৮, ১২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে হত্যা মামলায় ৪ জনের ফাঁসি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ডেমরার স্টাফ কোয়ার্টারে মো. রানা নামে এক ব্যক্তিকে হত্যার দায়ে চারজনের ফাঁসি ও দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আবদুর রহমান সরদার এ রায় ঘোষণা করেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো. মাসুদ, আল আমিন ওরফে আলম, শফিকুল ইসলাম ওরফে রবিন ও জাহাঙ্গীর হোসেন।

মো. বাবলা ও মনির হোসেন নামে দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাদের আরো এক বছর করে কারাভোগ করতে হবে।

রায় ঘোষণার সময় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দুই আসামি আদালতে উপস্থিত ছিলেন। ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার আসামি পলাতক রয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৯ সালের ৯ জানুয়ারি রাত থেকে ১০ জানুয়ারির যেকোনো সময় আসামিরা রানাকে ডেমরার স্টাফ কোয়ার্টারে নিয়ে ছুরি দিয়ে গলা কেটে ও  পেটে আঘাত করে খুন করে। তারা রানার লাশ ওই কোয়ার্টারে ফাঁকা জমিতে ফেলে রেখে যায়। এরপর পুলিশ তার লাশ উদ্ধার করে। ওই ঘটনায় ডেমরা থানার এসআই মো. আবুল কালাম বাদী হয়ে সংশ্লিষ্ট থানায় মামলাটি দায়ের করেন। মামলা দায়েরের পর আল আমিন ও মাসুদকে গ্রেপ্তার করে পুলিশ। তারা হত্যার দায় স্বীকার করে আদালতে  জবানবন্দি দেন।

এদিকে মামলাটি তদন্ত করে মো. আবুল কালাম ৬ আসামিকে অভিযুক্ত করে ২০০৯ সালের ৩১ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১২ সালের ১ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার আসামি জাহাঙ্গীর হোসেন শুরু থেকে পলাতক থাকায় তাকে অভিযোগ পড়ে শোনানো সম্ভব হয়নি। পলাতক হিসেবে তার বিচারকাজ শুরু হয়। মামলার বিচারকাজ চলাকালে বিভিন্ন সময়ে ১১ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করে মো. আবদুল কাদের পাটোয়ারী আর আসামিপক্ষে ছিলেন বোরহান উদ্দিন, খন্দকার মো. ফেরদৌস।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৭/মামুন খান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়