ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জজদের পদোন্নতির শর্ত এক বছর করার সিদ্ধান্ত

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ১২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জজদের পদোন্নতির শর্ত এক বছর করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : অতিরিক্ত জেলা জজ থেকে জেলা জজ পদে পদোন্নতির ক্ষেত্রে বিচারিক কাজে অভিজ্ঞতার শর্ত শিথিলের প্রস্তাব পুনর্বিবেচনা করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, অভিজ্ঞতার শর্ত শিথিল করে এক বছর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে হাইকোর্ট বিভাগের সব বিচারপতিকে নিয়ে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত হয় বলে সূত্র জানিয়েছে।

এর আগে গত বছরের ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভা থেকে জেলা জজ পদে পদোন্নতির জন্য ওই শর্ত শিথিল করে ছয় মাস করার কথা বলা হয়।

জানা গেছে, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস বিধিমালা অনুযায়ী, জেলা জজ পদে পদোন্নতির জন্য অতিরিক্ত জেলা জজ হিসেবে  দুই বছর বিচারিক কাজের অভিজ্ঞতা থাকার প্রয়োজন রয়েছে। আর সব মিলিয়ে মোট চাকরির সময়কাল হতে হবে ১৫ বছর। কিন্তু প্রেষণে প্রশাসনিক কোনো দায়িত্বে নিযুক্ত থাকলে অনেক সময় চাকরির সময়কাল ১৫ বছর হলেও বিচারিক কাজে অভিজ্ঞতার শর্ত পূরণ হয় না। এ কারণে  শর্ত শিথিলের প্রয়োজনীয়তা দেখা দেয়।

জুডিশিয়াল সার্ভিস পদোন্নতি বিধিমালার ৪ ধারার (৪)(এ) উপধারায় শর্ত শিথিলেরও সুযোগ রয়েছে। বিধিমালার ৪ ধারার উপধারা-৪(এ)-তে বলা হয়েছে, ‘(নিয়োগকারী) কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের সহিত পরামর্শক্রমে, সরকারি গেজেটে প্রকাশিত আদেশ দ্বারা তফসিলের প্রথম অংশে উলিখিত কোনো পদের বিপরীতে উলিখিত যোগ্যতা জনস্বার্থে শিথিলক্রমে পদোন্নতি দান করিতে পারিবেন।’ এ বিধি অনুযায়ী, গত বছর প্রাক্তন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় বিচারিক কাজে অভিজ্ঞতার শর্ত শিথিল করে দুই বছরের স্থলে ছয় মাস করার কথা বলা হয়।

কিন্তু ওই সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীকালে মন্ত্রণালয় থেকে কোনো প্রজ্ঞাপন জারি হয়নি। গত মাসের প্রথমদিকে মন্ত্রণালয় থেকে ফুল কোর্ট সভার সিদ্ধান্তটি পুনর্বিবেচনার জন্য পাঠানো হয়। মঙ্গলবার অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে এক বছর করা হয় বলে সভাসূত্রে জানা গেছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৭/মেহেদী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়