ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান আফ্রিকান ইউনিয়নের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১৩ ৯:১৬:৪৮ এএম     ||     আপডেট: ২০১৮-০১-১৩ ৬:১২:১৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার অভিবাসীদের নিয়ে অবমাননাকর মন্তব্য করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন। ট্রাম্প আফ্রিকার দেশগুলোকে ‘অত্যন্ত নোংরা ও বসবাসের অযোগ্য’ বলে মন্তব্য করার পর তার প্রতি এ আহ্বান জানানো হলো।

ওয়াশিংটন ডিসি’তে আফ্রিকান ইউনিয়নের দপ্তর ট্রাম্পের বক্তব্যে ‘হতাশা ও ক্ষোভ’ প্রকাশ করে বলেছে, ট্রাম্প প্রশাসন আফ্রিকার জনগণকে বুঝতে ভুল করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার অভিবাসী বিষয়ক সিনেটরদের এক বৈঠকে আফ্রিকার দেশগুলো সম্পর্কে বলেছেন, ‘কেন আমরা নোংরা দেশগুলো থেকে এসব লোককে এখানে নিয়ে আসছি?’ শুক্রবার এ বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর নিজেকে বাঁচাতে ট্রাম্প দাবি করেছেন, তিনি ওই পরিভাষা ব্যবহার করেননি।

হোয়াইট হাউজে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত দুই রিপাবলিকান সিনেটর ট্রাম্পের আত্মপক্ষ সমর্থন করে দেওয়া বক্তব্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে সেখানে উপস্থিত ডেমোক্র্যাট সিনেটর ডিক ডারবিন বলেছেন, ট্রাম্প আফ্রিকার দেশগুলোকে বেশ কয়েকবার ‘অত্যন্ত নোংরা’ বলে অভিহিত করেছেন এবং বহুবার ‘বর্ণবাদী’ পরিভাষা ব্যবহার করেছেন।

ওয়াশিংটন পোস্টে প্রতিবেদন প্রকাশের পর ট্রাম্প শুক্রবার এক টুইটার বার্তায় দাবি করেছেন, তিনি সিনেটরদের সঙ্গে বৈঠকে আফ্রিকার অভিবাসীদের নিয়ে অনেক ‘কড়া’ কথা বলেছেন কিন্তু যে পরিভাষাগুলো গণমাধ্যমে এসেছে তিনি তা প্রয়োগ করেননি।




রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC