ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

এলডিসি থেকে উত্তরণে সব সূচকে এগিয়ে বাংলাদেশ

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-২২ ৫:১৫:৩২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৩ ৮:৪৩:১৫ এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণে বাংলাদেশ সব সূচকে এগিয়ে আছে। এলডিসি হতে উত্তরণের জন্য তিনটি নির্ণায়কের ওপর ভিত্তি করে কাজ করা হচ্ছে। এলডিসি স্ট্যাটাস হতে উত্তরণে বাংলাদেশের সর্বশেষ অবস্থান সন্তোষজনক।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এ তথ্য জানান।

এন এম জিয়াউল আলম বলেন, বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস হতে উত্তরণের লক্ষ্যে গৃহিত কার্যক্রম সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। সেখানে বলা হয়, এলডিসি হতে উত্তরণের জন্য তিনটি নির্ণায়কের ওপর ভিত্তি করে কাজ করছে বাংলাদেশ।

সচিব বলেন, প্রথমত, গ্রোস ন্যাশনাল ইনকাম পার ক্যাপিটা সূচকে এর স্ট্যান্ডার্ড হচ্ছে ১২৩০ মার্কিন ডলার। সিপিডির হিসাব অনুযায়ী আমাদের অর্জন হয়েছে ১২৭২ ডলার এবং বিবিএসের হিসাব অনুযায়ী ১২৭১ মার্কিন ডলার। দ্বিতীয়ত, হিউম্যান অ্যাসেস ইনডেক্সের স্ট্যান্ডার্ড হচ্ছে ৬৬ বা তার বেশি। সিপিডির হিসাব অনুযায়ী আমাদের আছে ৭২ দশমিক ৮, বিবিএসের হিসাবে আছে ৭২ দশমিক ৯। আর সর্বশেষ সূচক ইকোনোমিক ভারনাবিলিটি ইনডেক্সের স্ট্যান্ডার্ড হচ্ছে ৩২ বা তার কম। সিপিডির হিসাবে আমাদের অবস্থান ২৫, বিবিএসের হিসাবে ২৪ দশমিক ৮। সব সূচকে আমরা এগিয়ে আছি।

বিশ্বের ইকোনমিক ও সোশ্যাল কাউন্সিল তিনটি সূচক বিবেচনা করে কোনো দেশকে স্বল্পোন্নত (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশে পরিণত হবার ঘোষণা দেয়। আগামী মার্চ মাসে এ কাউন্সিলের মূল্যায়ন কমিটির সভা হবে। এটি বাংলাদেশের জন্য গৌরবের বিষয়।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
     
Walton AC