ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাইনবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে ভ্রাম্যমান আদালত

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাইনবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে ভ্রাম্যমান আদালত

নিজস্ব প্রতিবেদক : সাইনবোর্ড বাংলা ভাষায় না লেখায় গুলশান-১ এলাকার ১০টি প্রতিষ্ঠানের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সাজিদ আনোয়ারের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত এ জরিমানা করেন।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে লাইটিং প্যালেস, ইউনি রয়েল সিকিউরিটিজ লিঃ, নিউ কুইন পার্ল, নাভানা শপিং কমপ্লেক্স, সিলভার টাওয়ার, ঢাকা কালার পয়েন্ট, গ্রাম সিকো, ইউরো এশিয়া, প্রিয় ও ডায়মন্ড গ্যালাক্সি। এসব প্রতিষ্ঠানসহ মোট ১৫টি প্রতিষ্ঠানের সাইনবোর্ড তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়।

প্রসঙ্গত, হাইকোর্ট বিভাগের ১৬৯৬/২০১৪ নং রিট পিটিশনে প্রদত্ত আদেশ অনুযায়ী সকল প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশী সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। স্থানীয় সরকার বিভাগ থেকে হাইকোর্টের আদেশটি ডিএনসিসি এলাকায় নিশ্চিত করার দায়িত্ব ডিএনসিসি কর্তৃপক্ষকে দেওয়া হয়।

 



এ প্রেক্ষিতে গত ২৮ জানুয়ারি দুটি জাতীয় দৈনিক পত্রিকায় একটি গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ডিএনসিসির এখতিয়ারভুক্ত এলাকার যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশী সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা হয়নি তা অবিলম্বে স্ব-উদ্যোগে অপসারণ করে ৭ দিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করার জন্য অনুরোধ জানানো হয়েছিল।

তাছাড়া মাইকিং করা হয়, বিভিন্ন গণমাধ্যমে প্রেস রিলিজ প্রেরণ করে সংবাদ প্রকাশের ব্যবস্থা করা হয়, ডিএনসিসি’র ওয়েবসাইট ও ফেসবুক পাতায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রায় সব কয়টি প্রধান প্রধান জাতীয় দৈনিকে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। হাইকোর্টের আদেশ অমান্য করা এবং ডিএনসিসির গণবিজ্ঞপ্তি বাস্তবায়ন না করার অপরাধে সিটি করপোরেশন অ্যাক্টের ৯৩ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত চলাকালে ডিএনসিসির প্যানেল মেয়র সদস্য-৩ আলেয়া সারোয়ার ডেইজী উপস্থিত ছিলেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানান, সাইনবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে ডিএনসিসির ভ্রাম্যমান আদালত অব্যাহত থাকবে।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়