ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজনৈতিক মামলা সুপ্রিম কোর্ট থেকে অন্যত্র স্থানান্তরে আবেদন

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজনৈতিক মামলা সুপ্রিম কোর্ট থেকে অন্যত্র স্থানান্তরে আবেদন

নিজস্ব প্রতিবেদক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ সব রাজনৈতিক মামলা নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের বাইরে অন্যত্র বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করা হয়েছে।

রোববার বিকেলে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ আবেদন করেন।

আবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টে রাজনৈতিক মামলার শুনানি থাকার কারণে কোর্টের বিভিন্ন গেট দিয়ে আইনজীবী, ক্লার্ক ও মোয়াক্কেলদের পুলিশ ভিতরে ঢুকতে দিচ্ছে না। আবার ঘণ্টার পর ঘণ্টার দাঁড়িয়ে থাকার পর কিছু আইনজীবীকে ঢুকতে দিলেও পুলিশের অযথা হয়রানির শিকার হতে হচ্ছে।

আবেদনে আরো বলা হয়, ১৬ কোটি মানুষের জন্য উচ্চ আদালত। এখানে ফরিয়াদি পক্ষ আসবে, জনগণ আসবে, কিন্তু পুলিশের বাধার কারণে আইনজীবীদের সাথে মোসাবিদা করতে পারছে না। পুলিশ সংবিধানের ৩৫ অনুচ্ছেদ লঙ্ঘন করছে। তাই রাজনৈতিক মামলা নিষ্পত্তি ও শুনানির জন্য প্রয়োজনে সংবিধানের ১০০ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টের বাইরে অন্যত্র সার্কিট বেঞ্চ গঠন করুন।

প্রধান বিচারপতির কাছে সুপ্রিম কোর্টের সব গেট থেকে পুলিশ প্রত্যাহার, নারী আইনজীবীর সঙ্গে পুলিশের অসৌজন্যমূলক আচরণের বিচার ও সংবিধানের ১০০ অনুচ্ছেদ অনুযায়ী রাজনৈতিক মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য অন্যত্র উচ্চ আদালতের বেঞ্চ গঠন করার আবেদন জানান এই আইনজীবী।

পরে ইউনুছ আলী আকন্দ বলেন, রাজনৈতিক মামলা উচ্চ আদালতে চলার কারণে আমরা আইনজীবীরা অযথা হয়রানির শিকার হচ্ছি। এ কারণে খালেদা জিয়ার মামলাসহ সকল রাজনৈতিক মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের বাইরে আলাদা বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেছি।




রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়