ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাজা ভোগের ২৬ বছর পর খালাস পেলেন কাদের

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ২১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাজা ভোগের ২৬ বছর পর খালাস পেলেন কাদের

নিজস্ব প্রতিবেদক : নিম্ন আদালতের দেওয়া পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে আপিল করার দুই যুগের অধিক সময় পরে হাইকোর্টের রায়ে খালাস পেয়েছেন যশোরের আব্দুল কাদের।

যদিও তার পাঁচ বছরের সাজা ভোগের পর ২৬ বছর পেরিয়ে গেছে। এখন হয়তো উচ্চ আদালতের এই খালাসের রায় আব্দুল কাদেরের মনে অর্থবহ কোনো আবেদন সৃষ্টি করবে না।

জানা যায়, অবৈধভাবে ভারত থেকে ৬টি গরু আমদানির অভিযোগের বিচারিক আদালতের রায়ে ১৯৮৭ সালে যশোরের আব্দুল কাদেরকে ৫ বছর কারাদণ্ড দেওয়া হয়।

একই বছর তৎকালীন যশোর হাইকোর্টে খালাস চেয়ে আপিল করেন কাদের। এক সময় দেশের বিভাগীয় হাইকোর্ট বিলুপ্ত হলে ওই মামলা ঢাকার হাইকোর্টে আসে। ততদিনে ৫ বছরের সাজা খেটে বের হন কাদের। কিন্তু খালাস চেয়ে তার করা আপিল তখনও শুনানি হয়নি। ৩১ বছর পর হাইকোর্টে কাদেরের আপিল শুনানির জন্য ওঠে। আদালত সমন জারি করে কাদেরের বিরুদ্ধে। সমনের কাগজ পেয়ে কৃষক কাদের তো হতবাক। এত বছর পর পুরনো ঘা আবার কীভাবে জাগল। উত্তর খুঁজতে হাইকোর্টের বারান্দায় বারান্দায় ঘুরতে থাকেন কাদের। অবশেষে বিচারিক আদালতের রায়ের ৩১ বছর পর  গতকাল মঙ্গলবার হাইকোর্টে সেই আপিলের শুনানি হয়।

বুধবার বিচারপতি কাজী রেজা-উল হকের হাইকোর্ট বেঞ্চ আব্দুল কাদেরকে খালাস দিয়ে রায় ঘোষণা করেন। আদালতে আসামি পক্ষে ছিলেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড এর প্যানেল আইনজীবী কুমার দেবুল দে।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়