ঢাকা, মঙ্গলবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২২ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

যুদ্ধাপরাধ : নেত্রকোনার চারজনের বিচার শুরু

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-১৮ ৬:০১:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-১৮ ৬:০১:৩৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার দুর্গাপুরের খলিলুর রহমানসহ চার আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যের মাধ্যমে বিচার শুরু হয়েছে। এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য বৃহস্পতিবার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে।

বুধবার বিচারপতি মো. আমীর হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ তারিখ নির্ধারণ করেন।

মামলার চার আসামি হলেন- আজিজুর রহমান (৬৫), আশক আলী (৮২), মো. শাহনেওয়াজ (৮৮) ও খলিলুর রহমান (৭২)। আসামিদের মধ্যে প্রথম তিনজন গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। খলিলুর রহমান পলাতক।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। গ্রেপ্তারকৃত তিন আসামির পক্ষে ছিলেন আইনজীবী মাসুদ রানা। পলাতক খলিলুর রহমানের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

আইনজীবী মাসুদ রানা জানান, এই মামলায় আজ রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল। রাষ্ট্রপক্ষ সে অনুযায়ী সূচনা বক্তব্য রেখেছে। কিন্তু সাক্ষ্যগ্রহণ হয়নি। কারণ, সাক্ষীদের ওপর সমন জারি হয়নি। পরে আদালত সাক্ষীদের ওপর সমন জারিপূর্বক সাক্ষ্যগ্রহণের জন্য আগামীকাল দিন ধার্য করেছেন।

আসামিদের বিরুদ্ধে গত বছরের ৩ মে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করে প্রসিকিউশন। মুক্তিযুদ্ধকালে নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা এলাকায় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার মতো যুদ্ধাপরাধের পাঁচটি ঘটনায় জাড়িত থাকার অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে। গত বছরের ২৮ নভেম্বর আদালত অভিযোগ আমলে নেন। চলতি বছর ১২ মার্চ আসামিদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৮/মেহেদী/রফিক

Walton Laptop