ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মিথ্যা ঘোষণায় সোয়া ১ কোটি টাকা শুল্ক ফাঁকি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ২৬ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিথ্যা ঘোষণায় সোয়া ১ কোটি টাকা শুল্ক ফাঁকি

নিজস্ব প্রতিবেদক : মিথ্যা ঘোষণায় চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য আমদানিতে সোয়া ১ কোটি টাকার শুল্ক ফাঁকির ঘটনা উদঘাটন করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

বৃহস্পতিবার বিকেলে জিহাদ এন্টারপ্রাইজ নামের এক প্রতিষ্ঠানের নামে বল বেয়ারিং ও বেয়ারিং হাউসিংয়ে ওই শুল্ক ফাঁকি উদঘাটন করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম বন্দরে জেহাদ এন্টারপ্রাইজের নামে গত ২৭ জানুয়ারি বেয়ারিং হাউসিংয়ের আমদানিকৃত চালানটির খালাস স্থগিত করে শুল্ক গোয়েন্দা। চালানটি খালাসের দায়িত্বে নিয়োজিত সি অ্যান্ড এফ এজেন্ট ঝলক অ্যান্ড ব্রাদার্স।

সূত্র জানায়, নিশ্চিত গোয়েন্দা তথ্য থাকায় চালানটির কায়িক পরীক্ষা করা হয়। পরীক্ষায় ঘোষণাবহির্ভূত ১২০ মেট্রিক টন বল বেয়ারিং পাওয়া যায়। অথচ ঘোষণা অনুযায়ী এর পরিমাণ ছিল মাত্র ২ মেট্রিক টন। অপরদিকে বেয়ারিং হাউসিংয়ের ঘোষণা ছিল ১১৬ মেট্রিক টন। যেখানে পাওয়া যায় মাত্র ১১ মেট্রিক টন।

প্রসঙ্গত, বেয়ারিং হাউসিংয়ের শুল্ক প্রায় ৫ শতাংশ এবং বল বেয়ারিং এর শুল্ক ৩৭.০৭ শতাংশ।

পণ্য চালানটিতে মিথ্যা ঘোষণা হওয়ায় সংশ্লিষ্ট এইচ এস কোড পণ্য চালানটির জন্য প্রযোজ্য শুল্ক-করাদি আরোপিত হবে পরিমান প্রায় ১ কোটি ১৩ লাখ টাকা।

এর আগে সকালে মিথ্যা ঘোষণায় ব্লোটিং কাপড়ের পরিবর্তে ড্রাইড ওভেন ফ্যাব্রিক্স আমদানি করায় চট্টগ্রামে প্রায় ১৫ মেট্রিক টন পণ্য জব্দ করে শুল্ক গোয়েন্দা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়