ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হিন্দু কল্যাণ ট্রাস্ট

ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা কাটল

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ২০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা কাটল

নিজস্ব প্রতিবেদক : হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান পদে নতুন নিয়োগের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত।

রোববার রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন। এই আদেশের ফলে ওই পদে নিয়োগপ্রাপ্ত সুব্রত পালের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

আদালতে ট্রাস্টের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, গত ৮ এপ্রিল সুব্রত পালকে ট্রাস্টের ভাইস চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়। এই নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে ট্রাস্টের  প্রাক্তন ভাইস চেয়ারম্যান বিচারপতি গৌর গোপাল সাহা গত ৬ মে হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের পরিপ্রেক্ষিতে গত ৮ মে এই নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট  বেঞ্চ। একইসঙ্গে সুব্রত পালের নিয়োগকে কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। হাইকোর্টের সেই আদেশ আজ চেম্বার আদালত ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন। এর ফলে সুব্রত পালের দায়িত্ব পালনে কোনো বাধা থাকল না।

১৯৮৩ সালের আইন অনুযায়ী হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা করা হয়। আইনের ৫ ধারা অনুযায়ী ধর্মমন্ত্রী পদাধিকার বলে ট্রাস্টের চেয়ারম্যান। একই ধারা অনুযায়ী সরকার তিন বছরের জন্য ট্রাস্টি নিয়োগ করে। ট্রাস্টিদের মধ্য থেকে একজনকে সরকার ভাইস চেয়ারম্যান নিয়োগ দেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়