ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জিসানের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণের রুল

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ২২ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিসানের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণের রুল

প্রয়াত জিসান

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর আদাবর এলাকার নবোদয় হাউজিংয়ের পাশের খালে পড়ে জিসান (৫) নামের এক শিশুর প্রাণহানির ঘটনায় তার পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে আদালত মাস্টার প্ল্যান অনুসারে ঢাকার সব  জলাধারের তালিকা করে নিরাপত্তা বেস্টনিযুক্ত করতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে-তা তিন মাসের মধ্যে রাজউকসহ সংশ্লিষ্টদের আদালতকে অবহিত করতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ অন্তর্বর্তীকালীন আদেশসহ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে এলজিআরডি সচিব, রাজউক, রাজউকের চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ওয়াসাসহ সংশ্লিষ্ট আট বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার আবদুল হালিম। তিনি নিজেই আদালতে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

ব্যারিস্টার আবদুল হালিম বলেন, গত ৯ মার্চ রাজধানীর আদাবর থানা এলাকার নবোদয় হাউজিংয়ের পাশের খালে পড়ে জিসানের প্রাণহানির ঘটনা ঘটে। প্রথমে নিখোঁজ হয়।  পরে রাত সোয়া ১০টা নাগাদ খাল থেকে তার মরদেহ উদ্ধার করেন ফায়ার সার্ভিস কর্মীরা।

জানা গেছে, নিহত জিসানের বাবার নাম হাসু মিয়া। নবোদয় হাউজিংয়ের ৮ নম্বর সড়কের ১০ নম্বর বাড়িতে তারা ভাড়া থাকে। তাদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জে। সন্ধ্যা ৬টা নাগাদ খালে বল পড়ে গেলে তা তুলতে গিয়ে পানিতে পড়ে যায় জিসান। খবর পেয়ে সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ তাকে উদ্ধারে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। পরবর্তীতে রাত সোয়া ১০টা নাগাদ খাল থেকে তার দেহ উদ্ধার করা হয়। শিশুটিকে শিকদার মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।




রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়