ঢাকা, মঙ্গলবার, ৭ ফাল্গুন ১৪২৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফার্মাসিউটিক্যালস ঘোষণায় ৩১ লাখ টাকার শুল্ক ফাঁকি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-২৩ ৬:৩৪:০৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৩ ৬:৩৪:০৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : মিথ্যা ঘোষণা ও জালিয়াতির মাধ্যমে ফার্মাসিউটিক্যালস ঘোষণায় জেনারেটর পার্টস আমদানির মাধ্যমে প্রায় ৩১ লাখ টাকার শুল্ক ফাঁকির তথ্য উদঘাটন করেছে শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের (সিভিএ) অডিট টিম।

মোশাররফ টেক্সটাইল মিলস লিমিটেডে বিরুদ্ধে এমন অভিযোগের প্রমাণ পাওয়া গেছে বলে বুধবার শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে জানিয়েছেন।

শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগ জানায়, গাজীপুরের মোশাররফ টেক্সটাইল মিলস লিমিটেড নামের টেক্সটাইল প্রতিষ্ঠান মিথ্যা ঘোষণা দিয়ে ব্যাপক শুল্ক ফাঁকি দিয়েছে মর্মে শুল্ক মূল্যায়ন ও অডিটের একটা দল উদঘাটন করেছে। অডিট অনুসন্ধান অনুযায়ী টেক্সটাইল প্রতিষ্ঠানটি ঢাকা কাস্টম হাউসে ফার্মাসিউটিক্যালস ঘোষণা দিয়ে বিল অব এন্ট্রি দাখিল করে। এতে আমদানিকারক শূন্য শতাংশ হারে শুল্ক প্রদান করে তা খালাস নেন। কিন্তু ব্যাংক তথ্যাদিতে দেখা যায় তিনি প্রকৃত অর্থে জেনারেটর পার্টস এনেছেন। এই পণ্যের ওপর ২৬.২৭ শতাংশ শুল্ককর প্রযোজ্য।

অডিটে আরো দেখা যায়, তিনি ব্যাংকের মাধ্যমে জেনারেটর হিসেবে এলসি খুলেছেন এবং সে হিসেবে রপ্তানিকারককে বিল পরিশোধ করেছেন। এ জালিয়াতির মাধ্যমে তিনি উদ্দেশ্যমুলকভাবে শুল্ক ফাঁকি দিয়েছেন মর্মে উদ্ঘাটিত হয়েছে। মিথ্যা ঘোষণার কারণে সরকারের প্রায় ৩১ লাখ টাকার শুল্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। পণ্য চালানটির মোট আমদানি মূল্য প্রায় এক কোটি টাকা। অনিয়ম উদঘাটন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা প্রত্রিয়াধীন রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/এম এ রহমান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC