ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৯৬২ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ২৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৯৬২ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

এক মাসেরও কম সময়ের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। কদিন বাদেই রাশিয়ায় শুরু হবে ফুটবল-যুদ্ধ। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের সপ্তম পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

১৯৬২ সালের বিশ্বকাপ আয়োজন করে চিলি। এই আসরে অংশগ্রহণ করে ১৬টি দেশ। চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ঠিক আগের আসরে শিরোপাও ঘরে তুলেছিল তারা। অর্থাৎ টানা দুটি বিশ্বকাপ জিতে নেয় ব্রাজিল।

চিলি বিশ্বকাপের আগে অফিসিয়াল পোস্টার আঁকার একটি প্রতিযোগিতা আয়োজন করে ফিফা। সেই প্রতিযোগিতা থেকেই অফিসিয়াল পোস্টারটি বেছে নেয়া হয়। যা আঁকেন গ্যাবারিনো পঞ্চ। প্রতিযোগিতার জন্য জমা দেয়া ৩০০ পোস্টার থেকে এটি বেছে নেয়া হয়। এর শিল্পী গ্যাবারিনো পরে আর কী এঁকেছেন বা চিত্রকলায় তিনি কতো দূর এগিয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায় না।

চিলি বিশ্বকাপের পোস্টারটির আইডিয়া ছিলো অভূতপূর্ব ও অসাধারণ। আগের কোনো বিশ্বকাপের পোস্টারে এ ধরনের আইডিয়ার প্রকাশ দেখা যায়নি। নতুন ধরনের চিন্তার কারণেই ১৯৬২ সালের পোস্টারটি বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে।

এই পোস্টারটির বেশির ভাগ জায়গা ফাঁকা। উপরের বাঁ দিকে আঁকা পৃথিবীর ছবি এবং তার পাশে গোলাকার পৃথিবীর তুলনায় সামান্য ছোট একটি ফুটবল। সোনালী রঙের ফুটবলটি ঝলমল করছে আলোয়। বোঝাই যাচ্ছে, এই পোস্টারে ফুটবলকে পৃথিবীর কাছে চাঁদের মতো করে তুলে ধরা হয়েছে। অর্থাৎ চাঁদ যেমন তার লাবন্যময় আলো দিয়ে মানবজগতকে আলোকিত করে, ফুটবলও তেমনি। এ রকম অসাধারণ চিন্তার প্রকাশই পোস্টারটিকে বানিয়ে দিয়েছে দারুণ বৈশিষ্টমণ্ডিত।  





রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়