ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুল্ক ফাঁকিতে ২৪ লাখ টাকার ইলেকট্রিক পণ্য জব্দ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ২৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুল্ক ফাঁকিতে ২৪ লাখ টাকার ইলেকট্রিক পণ্য জব্দ

নিজস্ব প্রতিবেদক : প্রায় ২৪ লাখ টাকা শুল্ক ফাঁকির অভিযোগে মিথ্যা ঘোষণায় আনা আরো একটি ইলেকট্রিক পণ্যের চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

রোববার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের  মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শুল্ক গোয়েন্দার সূত্রে জানা যায়, আমদানিকারক কোরিয়া বাংলা এন্টারপ্রাইজ ভারত থেকে ফ্যান মোটর ঘূর্ণায়মান মেকানিজম সঙ্গে লাগানো (Fan Motor fitted with revolving Mechanism) ঘোষণায় একটি পণ্য চালান আমদানি করে। আমদানিকারকের মনোনীত প্রতিনিধি ছিল সিএন্ডএফ এজেন্ট এস এম জসিম উদ্দিন। শুল্ক গোয়েন্দা টিমের কাছে গোপন সংবাদ থাকায় ওই পণ্য চালান এ দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে পরীক্ষার জন্য আইসিডির বরাবর অনুরোধ জানিয়ে পত্র পাঠানো (বি/ই লক দেওয়া হয়) হয়। পরবর্তীতে আইসিডির টিম পণ্য চালানটি কমলাপুরে সংশ্লিষ্ট সিএন্ডএফ প্রতিনিধির সহযোগিতায় কায়িক পরীক্ষা সম্পন্ন করে। পরীক্ষার পর ফ্যান মোটর ঘূর্ণায়মান মেকানিজম সঙ্গে লাগানোর স্থলে ব্লেডবিহীন সিলিং ফ্যান পাওয়া যায়। আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্য চালানের শুল্কের পরিমাণ ছিল ২ লাখ ৪২ হাজার ৪৪২ টাকা। শুল্ক গোয়েন্দার পরীক্ষা শেষে শুল্কের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ লাখ ৮৭ হাজার ৮৯ টাকা।

শুল্ক গোয়েন্দার সূত্রের দাবি, আমদানিকারক কর্তৃক সংশ্লিষ্ট সিএন্ডএফের সহযোগিতায় অসত্য ঘোষণা ও ঘোষণা-বহির্ভূত পণ্যের মাধ্যমে (১২৮ শতাংশ শুল্কের স্থলে ৩৭ শতাংশ শুল্ক দিয়েছে) ২৩ লাখ ৪৩ হাজার ৭৮ টাকা শুল্ক ফাঁকির অপচেষ্টা করেছে।

এ বিষয়ে শুল্ক গোয়েন্দা কর্তৃক দি কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯-এর ৩২ ধারায় মামলা দায়ের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কাস্টম হাউস, আইসিডিকে চিঠি দেওয়া হয়। পরে প্রযোজ্য শুল্ক সরকারি কোষাগারে জমা দেওয়ায় শুল্ক গোয়েন্দা কর্তৃক অনাপত্তিপত্র প্রদান করে।

ওই সিএন্ডএফ এজেন্ট এক মাসের মধ্যে এটি দ্বিতীয়বার মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি করে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৮/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়