ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পানামা ও প্যারাডাইস পেপার্স : অনুসন্ধান দ্রুত শেষ করার নির্দেশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানামা ও প্যারাডাইস পেপার্স : অনুসন্ধান দ্রুত শেষ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : মানিলন্ডারিংয়ের কারণে পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্সে যেসব বাংলাদেশির নাম এসেছে তাদের অবৈধ সম্পদের বিষয়ে অনুসন্ধান কার্যক্রম ৩০ জুনের মধ্যেই শেষ করার নির্দেশ দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বুধবার সকালে দুদকের চেয়ারম্যানের অফিস কক্ষে সংস্থাটির সচিব, সকল মহাপরিচালক, দুদকের গোয়েন্দা ইউনিটের পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এক রুদ্ধদ্বার বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

দুদকের ঊর্ধ্বতন সূ্ত্র রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছে।

বৈঠকে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের চলমান অনুসন্ধান ও তদন্ত কার্যক্রম নির্ধারিত সময়সীমার মধ্যে সম্পন্ন করার নির্দেশ দিয়ে বলেন, অনুসন্ধান কার্যক্রম ৩০ জুনের মধ্যেই সম্পন্ন করতে হবে।

কর্মকর্তাদের সতর্ক করে তিনি বলেন, দুদক শুধু প্রতিরোধমূলক কার্যক্রমই পরিচালনা করে না, এটি প্রসিকিউটিং এজেন্সিও। তাই এর সকল কার্যক্রমে ক্ষিপ্রতা, সময়ানুবর্তিতা ও আইনি বিশুদ্ধতাও থাকতে হবে।

কোনো কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠান একই অডিট ফার্ম কর্তৃক প্রণীত বছরের আর্থিক বিবরণী যেটি আয়কর বিভাগে জমা দিয়েছে, তার সাথে আইপিওর জন্য সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া ওই একই আর্থিক বিবরণী কিংবা ব্যাংক থেকে ঋণ নেওয়ার জন্য জমা দেওয়া আর্থিক বিবরণীর মধ্যে কোনো মিল নেই, এমন অভিযোগের বিষয়ে দুদক চেয়ারম্যান জানতে চান। সংশ্লিষ্ট মহাপরিচালক বিষয়টি চেয়ারম্যানকে অবহিত করলে তিনি দ্রুত এই অভিযোগের অনুসন্ধান সম্পন্ন করার নির্দেশ দেন।

এ সভায় ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে ট্রেডবেজড মানিলন্ডারিং সংক্রান্ত একটি অভিযোগের অনুসন্ধান কার্যক্রমও দুদক চেয়ারম্যানকে অবহিত করা হয়। তিনি এ জাতীয় অনুসন্ধান দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দেন।

ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশে ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি প্রতিরোধ এবং শুদ্ধাচারী সমাজ বিনির্মাণ করতে হলে আমাদের ভব্যিষ্যৎ প্রজন্ম তথা শিক্ষার্থীদের মননে শুদ্ধাচার তথা নৈতিকমূল্যবোধ প্রোথিত করতে হবে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘সততা স্টোর’ এবং ‘সততা সংঘ’ গঠনের পাশাপাশি ত্রৈমাসিক ভিত্তিতে সততা সংঘের সদস্যদের মাঝে উত্তম চর্চার বিকাশে নিয়মিত বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা দিয়ে দুদক চেয়ারম্যান বলেন, এখন থেকে সকল কার্যক্রম বছরের প্রারম্ভে প্রণীত বার্ষিক কর্মপরিকল্পনা অনুসারে ত্রৈমাসিক ভিত্তিতে কমিশনে রিপোর্ট পেশ করতে হবে।

স্বার্থের দ্বন্দ্ব সংক্রান্ত আইনের খসড়া দ্রুত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দ্রুত প্রেরণেরও নির্দেশনা দেন দুদকের চেয়ারম্যান।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়