ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিশ্বজিৎ হত্যা : যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি কারাগারে

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৯, ২৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বজিৎ হত্যা : যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি কারাগারে

নিজস্ব প্রতিবেদক : বহুল আলোচিত বিশ্বজিৎ দাস হত্যা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি তারিক বিন জোহর ওরফে তমালকে কারাগারে পাঠিয়েছেন ট্রাইব্যুনাল।

সোমবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আবদুর রহমান সরদারের আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তমাল। শুনানি শেষে বিচারক জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। তমালের পক্ষে জামিন শুনানি করেন তার আইনজীবী জহিরুল আমিন খান।

এদিকে দণ্ডপ্রাপ্ত তমাল মামলার শুরু থেকে পলাতক ছিলেন বলে জানান সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পেশকার আবুল কালাম আজাদ।

উল্লেখ্য, ২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপিসহ বিরোধী দলের অবরোধ কর্মসূচি চলাকালে আসামিরা পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কের সামনে দর্জি দোকানী বিশ্বজিৎ দাসকে নির্মমভাবে চাপাতির কোপ, লোহার রড ও কিল ঘুষি দিয়ে মারাত্মক আহত হন। ওই দিনই তিনি মারা যান। 

২০১২ সালের ৫ মার্চ হত্যাকাণ্ডের ২ মাস ২৪ দিন পর ২১ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন ডিবি পুলিশের পরিদর্শক তাজুল ইসলাম।

২০১৩ সালের ২ জুন ঢাকা মহানগর দায়রা জজ আদালত আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠন করেন।

২০১৩ সালের ১৮ ডিসেম্বর মামলাটিতে বিচারিক আদালত রায় ঘোষণা করেন। মামলাটিতে ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম শাকিল ওরফে চাপাতি শাকিলসহ ৮ আসামির মৃত্যুদণ্ড এবং অপর ১৩ আসামির যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছিলেন ট্রাইব্যুনাল।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে ছিলেন-রফিকুল ইসলাম শাকিল (চাপাতি শাকিল), মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জিএম রাশেদুজ্জামান শাওন, কাইউম মিয়া টিপু, সাইফুল ইসলাম, রাজন তালুকদার ও মীর মো. নূরে আলম লিমন।

আর যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের মধ্যে ছিলেন-এইচ এম কিবরিয়া, গোলাম মোস্তফা, খন্দকার মো. ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন ইমরান, আজিজুর রহমান আজিজ, আল-আমিন শেখ, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, কামরুল হাসান ও মোশারফ হোসেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৮/মামুন খান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়