ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ৩০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক : শেষ ষোলোর ম্যাচে প্রথম ম্যাচে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে সবার আগে কোয়ার্টার ফাইনাল নাম লিখিয়েছে ফ্রান্স। ৭ গোলের ২টি হয়েছে প্রথমার্ধে। ৫টি হয়েছে দ্বিতীয়ার্ধে।

প্রথমার্ধে উভয় দল ছিল সমানে-সমান। ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যায় আর্জেন্টিনা। এরপর আর্জেন্টিনার উপর চড়াও হয়ে খেলে ফ্রান্স। অল্প সময়ের ব্যবধানে তারা তিনবার জালে বল পাঠায়। তাতে আর্জেন্টিনা পিছিয়ে পড়ে ৪-২ ব্যবধানে। ম্যাচের যোগ করা সময়ে কুন আগুয়েরো হেড দিয়ে একটি গোল শোষ দিলেও শেষ পর্যন্ত আর সমতা ফেরাতে পারেননি।



** যোগ করা সময়ে (৯০+৩) হেড দিয়ে ব্যবধান কমান আর্জেন্টিনার কুন আগুয়েরো। 

** ৬৭ মিনিটে কালিয়ান এমবাপে তার জোড়া গোল পূর্ণ করেন। এ সময় ফ্রান্সের অর্ধ থেকে চার পাসে আর্জেন্টিনার ডি বক্সের সামনে বল পেয়ে যান এমবাপে। কোণাকুনি শট নেন। বল জালে জড়ায়। 

** ৬৪ মিনিটে কালিয়ান এমবাপে দুর্দান্ত এক গোল করে ফ্রান্সকে এগিয়ে নেন। 

** ৫৭ মিনিটে ম্যাচে সমতা ফেরান পাভার্ড। ডি বক্সের সামনে বল পেয়ে জোরালো শট নেন। আর্জেন্টিনার গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে আশ্রয় নেয়। ক্রসের মাধ্যমে তাকে গোলে সহায়তা করেন লুকাস হার্নান্দেজ।

** দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় আর্জেন্টিনা। এ সময় গ্যাব্রিয়েল মার্কাদো গোল করে এগিয়ে নেন আর্জেন্টিনাকে।

** ৪১ মিনিটে ডি বক্সের সামনে থেকে লম্বা শটে বল জালে জড়ান ডি মারিয়া। তাকে গোলে সহায়তা করেন এভার বানেগা। 

** ১৯ মিনিটে ডি বক্সের সামনে ফ্রি কিক পায় ফ্রান্স। এ সময় লম্বা পাসে বল পেয়ে ডি বক্সের মধ্যে ঢুকতে থাকা এমবাপেকে ফাউল করেন তাগলিয়াফিকো। রেফারি তাকে হলুদ কার্ড  দেখান এবং ফ্রি কিকের নির্দেশ দেন। পগবার নেওয়া শট উপর দিয়ে উড়ে যায়। 

** ১১ মিনিটে পেনাল্টি পায় ফ্রান্স। বল নিয়ে দ্রুতবেগে ডি বক্সের মধ্যে ঢোকা কালিয়ান এমবাপেকে ফেলে দেন রোহেকে। তাকে হলুদ কার্ড দিয়ে ফ্রান্সকে পেনাল্টি উপহার দেন রেফারি। পেনাল্টি থেকে গ্রিজমান গোল করে এগিয়ে নেন ফ্রান্সকে। 

** ৮ মিনিটের মাথায় অ্যান্তোনিও গ্রিজমানের নেওয়া শট বার কাঁপিয়ে ফিরে আসে। গোলরক্ষকের চেয়ে চেয়ে দেখা ছাড়া কোনো উপায় ছিল না।

আর্জেন্টিনা দলে আজ ১টি পরিবর্তন আনা হয়েছে। গঞ্জালো হিগুয়েনের পরিবর্তে আজ খেলবেন ক্রিস্টিয়ান পাভন। অন্যদিকে ফ্রান্স দলে আনা হয়েছে ছয়টি পরিবর্তন। সেরা একাদশে ফিরেছেন পল পগবা ও কালিয়ান এমবাপে।

ফ্রান্স আজ ৪-২-৩-১ ফরমেশনে খেলবে। আর আর্জেন্টিনা খেলবে ৪-৩-৩ ফরমেশনে।

আর্জেন্টিনার একাদশ : আরমানি, মার্কাদো, তাগলিয়াফিকো, বানেগা, মেসি, ডি মারিয়া, মাসচেরানো, পেরেজ, মার্কোস রোহো, ওটামেন্ডি ও পাভন।

ফ্রান্সের একাদশ : লরিস, পাভার্ড, ভারানে, উমতিতি, পগবা, গ্রিজমান, জিরোড, এমবাপে, কান্তে, মাতুদি ও হার্নান্দেজ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়