ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিভিএর উদঘাটন

তিন প্রতিষ্ঠানের সোয়া কোটি টাকা রাজস্ব ফাঁকি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১৬ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন প্রতিষ্ঠানের সোয়া কোটি টাকা রাজস্ব ফাঁকি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে তিন প্রতিষ্ঠানের আমদানিকালে সোয়া কোটি টাকার শুল্ক ফাঁকির তথ্য উদঘাটন করেছে শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের (সিভিএ) অডিট টিম।

প্রতিষ্ঠানগুলো হলো-ঢাকার দিলকুশার সিটিএম জয়েন্ট ভেন্চার, বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানু অ্যান্ড এক্সপোর্টারস এবং ঢাকার মিটফোর্ডের অগ্রনি ট্রেডার্স।

সোমবার শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগ জানায়, শুল্ক মূল্যায়ন ও অডিট দলের অনুসন্ধান অনুযায়ী ঢাকার দিলকুশার সিটিএম জয়েন্ট ভেন্চার ৪টি বিল অব এন্ট্রির মাধ্যমে ‘ক্রাশড স্টোন’ আমদানি করে। তবে এসব চালানে ৪ শতাংশ হারে এটিভি প্রযোজ্য হলেও তা পরিশোধ করেনি তারা। ফলে এসব চালানে সরকারের প্রায় ৬০ লাখ ২০ হাজার টাকার রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে। এসব পণ্য মালয়েশিয়া থেকে আনা হয়েছিল। চালানগুলো চট্টগ্রাম কাস্টম হাউস দিয়ে খালাসকৃত।

অডিট দল একই সাথে আমদানিকারক বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানু অ্যান্ড এক্সপোর্টারস কর্তৃক আনা হলটেন্ট এর চালানে অবমূল্যায়ন জনিত শুল্ক ফাঁকি উদঘাটন করে। এই পণ্যের এসআরও অনুসারে ন্যূন‌তম মূল্য নির্ধারণ করা হয়েছে ২.৫০ ডলার প্রতি কেজি। কিন্তু আমদানিকারক এই পণ্য মাত্র দশমিক ৬০ ডলারে খালাস নিয়েছেন। ফলে সরকারের রাজস্ব ক্ষতি হয়েছে ৩৫ লাখ ১০ হাজার টাকা। পণ্যটি চায়না থেকে আমদানিকৃত এবং তা আইসিডি কমলাপুর দিয়ে ছাড় করা হয়েছে।

অন্যদিকে অডিট দল ঢাকার মিটফোর্ডের অগ্রনি ট্রেডার্স বিল অব এন্ট্রি পরীক্ষা করে ১৫ লাখ ৭০ হাজার টাকার শুল্ক ফাঁকি বের করেছে। এতে দেখা যায়, আমদানিকারক ওই চালানে স্টেইনলেস স্টিল গ্লাস এনেছে। এক্ষেত্রে প্রতি কেজি ১.২০ ডলার মূল্যে খালাস করেছে। অথচ এই পণ্যের এসআরও অনুযায়ী নির্ধারিত মূল্য হচ্ছে ২.২৫ ডলার। এখানে প্রতি চালানে শুল্ক ফাঁকি হয়েছে ১৫ লাখ ৭০ হাজার টাকা। পণ্য চালানটি চীন থেকে আমদানিকৃত যা মোংলা কাস্টম হাউস দিয়ে খালাস হয়েছে।

অর্থ‌্যাৎ প্রতিষ্ঠান তিনটি আমদানিকালে ১ কোটি ১১ লাখ টাকার শুল্ক ফাঁকি দিয়েছে। উদ্ঘাটিত অনিয়মগুলো প্রতিবেদন আকারে সংশ্লিষ্ট কাস্টম কমিশনারেরর নিকট প্রেরণ করা হয়েছে। কাস্টমস কমিশনার প্রতিবেদন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নিবেন বলে জানায় সংস্থাটি।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়