ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘রহস্য উদঘাটনে সর্বাত্মক সহযোগিতা করেছিলেন বাবর’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রহস্য উদঘাটনে সর্বাত্মক সহযোগিতা করেছিলেন বাবর’

নিজস্ব প্রতিবেদক : প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনার পর মামলাটির তদন্তে প্রতিবন্ধকতা নয় বরং প্রকৃত রহস্য উদঘাটন ও হামলাকারীদের ধরতে সর্বাত্মক সহযোগিতা করেছিলেন বলে দাবি করেছেন তার আইনজীবী।

সোমবার প্রাক্তন এ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পক্ষে আইনজীবী মো. নজরুল ইসলাম যুক্তি উপস্থাপনকালে এ দাবি করেন।

এদিন বেলা ১২টা ২০ মিনিটে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে মামলার অস্থায়ী ট্রাইব্যুনালে যুক্তি উপস্থাপন শুরু হয়।

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নূর উদ্দিন বেলা ২টা ১০ মিনিট পর্যন্ত যুক্তি গ্রহণ করেন। মঙ্গলবারও মামলাটিতে পূর্বনির্ধারিত যুক্তি উপস্থাপনের দিন ধার্য আছে।

আইনজীবী নজরুল ইসলাম যুক্তি উপস্থাপনে বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনার পর আসামি লুৎফুজ্জামান বাবর আওয়ামী লীগের দাবিকে প্রাধান্য দিয়ে বিচারপতি জয়নুল আবেদীনকে নিয়ে এক সদস্য বিশিষ্ট বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেন। এছাড়া, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিনি হামলাকারীদের ধরতে ১ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেন। মুফতি হান্নান গ্রেপ্তার হওয়ার পর সেই টাকা পুরস্কার হিসেবে দেওয়াও হয়। পরবর্তীতে এফবিআই কর্তৃক তদন্তের দাবি ছিল। সে অনুযায়ী এফবিআইকে আমন্ত্রণও জানানো হয়। তার তৎপরতায় ইন্টারপোলের একটি টিমও তদন্তের জন্য আসে। তদন্তকাজ তদারকির জন্য গোয়েন্দা সংস্থাগুলোর সমন্বয়ে ৬ সদস্যের একটি কমিটিও করেন। তিনি হরকাতুল জিহাদ নিষিদ্ধ করেন। এভাবে তিনি প্রকৃত রহস্য উদঘাটনে ও হামলাকারীদের ধরতে সর্বাত্মক সহায়তা করেছিলেন। যা এ আসামি আত্মপক্ষ শুনানিতে বলেছেন।

এরপর আইনজীবী যুক্তি উপস্থাপনে সাক্ষী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সাদেক হাসান রুমি, লেফটেন্যান্ট কর্নেল. মিজানুর রহমান, অবসরপ্রাপ্ত মেজর আতিকুর রহমান ও সাব্বির আহমেদ মাসুদ নামের সাক্ষীদের দেওয়া বক্তব্য মিথ্যা ও বানোয়াট বলে উল্লেখ করেন।

আসামিপক্ষের যুক্তি উপস্থাপনকালে ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলী সৈয়দ রেজাউর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মামলাটিতে এ আসামির পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হলে আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হবে। এরপরই ট্রাইব্যুনাল রায় ঘোষণার দিন ঠিক করবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৮/মামুন খান/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়