ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পের প্রত্যাশিত সামরিক মহড়া স্থগিত

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১৭ ৯:৩০:৩৩ এএম     ||     আপডেট: ২০১৮-০৮-১৭ ১১:৩০:০০ এএম

আন্তর্জাতিক ডেস্ক : ওয়াশিংটন ডিসির সড়কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রত্যাশিত সামরিক মহড়া স্থগিত করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। বৃহস্পতিবার এক বিবৃতিতে পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

২০১৭ সালে বাস্তিল দিবসে ফ্রান্সের রাজধানী প্যারিসের সড়কে সামরিক মহড়া পরিদর্শন করেছিলেন ট্রাম্প। ওই আদলেই তিনি ওয়াশিংটন ডিসিতে সামরিক মহড়া করতে চেয়েছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের শততম বার্ষিকী উদযাপন উপলক্ষে ১০ নভেম্বর এটি আয়োজনের কথা ছিল। এ মহড়া পক্ষে গত ফেব্রুয়ারিতে ট্রাম্প বলেছিলেন, ওয়াশিংটন ডিসিতে সামরিক মহড়া ‘দেশের জন্য অত্যন্ত উৎসাহব্যঞ্জক হবে’। তবে ওই সময় ডেমোক্র্যাটিক পার্টির এই মহড়ার ব্যয়কে অনর্থক খরচ বলে সমালোচনা করেছিল।

বৃহস্পতিবার পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, মহড়ার জন্য প্রায় ৯ কোটি ২০ লাখ মার্কিন ডলার খরচ হবে। এর আগে মহড়ার জন্য ব্যয় ধরা হয়েছিল ১ কোটি থেকে ৩ কোটি মাকিন ডলার। এটি ২০১৯ সাল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।

সিএনএন জানিয়েছে, সড়কের ক্ষতি যাতে না হয় সেজন্য মহড়ায় ট্যাংকসহ কোনো ভারী সমরাস্ত্র প্রদর্শণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে মহড়ার জন্য যে ৯ কোটি ২০ লাখ মার্কিন ডলার খরচ ধরা হয়েছে তার অর্ধেকই যাবে অসামরিক খাতে অর্থাৎ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton