ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এলডিপি নেতা রেদোয়ানের বিরুদ্ধে চার্জ গঠন

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ১৯ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এলডিপি নেতা রেদোয়ানের বিরুদ্ধে চার্জ গঠন

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধা সংসদের ৫০ লাখ টাকা আত্মসাতের মামলায় প্রাক্তন প্রতিমন্ত্রী এলডিপি নেতা রেদোয়ান আহমেদের বিরুদ্ধে চার্জ গঠন করেছেন আদালত।

রোববার ঢাকার ২ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক রুহুল ইমরান তার জামিন বাতিল করে চার্জ গঠনের আদেশ দেন।

মামলার অপর আসামি মুক্তিযোদ্ধা সংসদের তৎকালীন অর্থ সচিব শাহ আলম। তিনি পলাতক রয়েছেন। তার বিরুদ্ধেও চার্জগঠন করা হয়।

এ সম্পর্কে দুদকের পক্ষে প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম বলেন, ‘মামলাটিতে রোববারের আগেও চার্জঠনের শুনানি হয়েছে। আসামি পক্ষ বারবার সময় নেওয়ার কারণে তা পিছিয়ে যাচ্ছিল। এর আগের ধার্য তারিখেও আসামি পক্ষ সময় আবেদন করায় আদালত সময় আবেদন মঞ্জুর করে ১৯ আগস্ট আসামিকে আদালতে হাজির থাকতে বলেছিলেন। কিন্তু এদিন আসামি আদালতে হাজির না হওয়ায় তিনি অসুস্থ বলে সময় প্রার্থণা করা হয়। কিন্তু এদিন আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে আসামির জামিন বাতিল করে চার্জ গঠন করেন।’

উল্লেখ্য, মামলাটিতে চার্জশিট দাখিল হওয়ার পর আসামি রেদোয়ান আহমদের পক্ষে মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে ২০০৭ সালে একটি রিট আবেদন করা হয়। ওই রিট ২০১০ সালের ২৫ অক্টোবর হাইকোর্ট খারিজ করে দেন। পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে তিনি লিভ টু আপিল করেন। যা আপিল বিভাগ ২০১৫ সালের ১৫ নভেম্বর খারিজ করে দেন। ওই রায় পুনঃপর্যালোচনার জন্য তিনি আপিল বিভাগে ২০১৬ সালে একটি রিভিউ আবেদন করেন। যা বিচারাধীন দেখিয়ে আসামি বার বার সময় নিয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্থ হাট-বাজার থেকে প্রতি বছর যে টাকা মন্ত্রণালয় পায় তার ৪ ভাগ টাকা দুঃস্থ ও বেকার মুক্তিযোদ্ধাদের সহায়তার জন্য মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলকে দেওয়া হয়। যার পরিমাণ প্রায় ৫ কোটি টাকা। এই টাকা জমা রাখার জন্য সোনালী ব্যাংক মগবাজার শাখায় একটি হিসাব রয়েছে। ২০০২ সালে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের তৎকালীন প্রতিমন্ত্রী ও মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান রেদোয়ান আহমেদ ও মুক্তিযোদ্ধা সংসদের অর্থসচিব শাহ আলম এই অর্থের জিম্মাদার হিসেবে বহাল থাকাবস্থায় তৎকালীন ভাইস চেয়ারম্যান মো. কবির আহমদের প্ররোচনায় ওই হিসাব থেকে ৫০ লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

ওই অভিযোগে ২০০৭ সালের ১৫ ফেব্রুয়ারি বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম রমনা থানায় একটি মামলা করেন।

মামলাটি তদন্তের পর ২০০৭ সালের ৮ অক্টোবর দুদকের সহকারী পরিচালক মোহা. আবুল হোসেন আসামি রেদোয়ান এবং শাহ আলমের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। অপর আসামি কবির আহমদের অব্যাহতি প্রার্থণা করেন তদন্ত কর্মকর্তা।



রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৮/মামুন খান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়