ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ওয়াও ঢাকা : সিলেট চ্যাপ্টার সম্পন্ন

নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়াও ঢাকা : সিলেট চ্যাপ্টার সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, সিলেট : আন্তর্জাতিক উৎসব ‘ওয়াও ঢাকা: সিলেট চ্যাপ্টার’ বৃহস্পতিবার নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছে। বিকেলে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটেনের ডেপুটি হাই কমিশনার কানবার হোসেন।

বিশ্বজুড়েই আন্তর্জাতিক নানা উৎসব আয়োজন এবং উৎসবগুলো স্থানীয়করণের ঐতিহ্য রয়েছে যুক্তরাজ্যের আন্তর্জাতিক সংস্কৃতিবিষয়ক সংস্থা ব্রিটিশ কাউন্সিলের। এর ধারাবাহিতকায় জাগো ফাউন্ডেশনের অংশীদারিত্বে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ ও সাউথ ব্যাংক সেন্টার সিলেটেবাসীর জন্য আয়োজন করে। 

নারী ও তরুণ-তরুণীসহ সবার জন্য উন্মুক্ত এ আয়োজনের লক্ষ্য ছিল সিলেট বিভাগের নারী ও তরুণীদের উৎসাহ প্রদানে একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মের সূচনা করা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ উপস্থিত ছিলেন।

বিকেল ৩ টায় প্যানেল আলোচনায় আলোচক ছিলেন সিলেট উইমেন চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট স্বর্ণলতা রায় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক আমিনা পারভীন। তারা আলোচনায় সিলেটে নারীদের অর্জন ও চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন।

প্যানেল আলোচনার পরে ঐতিহ্যবাহী মনিপুরি নৃত্য পরিবেশন করা হয়। এরপর, ওয়াও বাইটস সেশন অনুষ্ঠিত হয় যেখানে ছয়জন নারী তাদের গল্প, অর্জন, শিক্ষা ও চ্যালেঞ্জ নিয়ে তাদের অভিজ্ঞতা আলোচনা করেন।

এরপর সিলেটের দল নাট্যমঞ্চ মঞ্চনাটক পরিবেশন করে এবং সিলেটের জনপ্রিয় ব্যান্ড দল শিকড়ের সংগীত পরিবেশনের মাধ্যমে সন্ধ্যায় অনুষ্ঠানের সমাপ্তি হয়।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন আর্শিয়া আজিজ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, ব্রিটিশ নারীদের ভোটাধিকার পাওয়ার শততম বর্ষ থেকে এ অনুষ্ঠানটি উদযাপিত হয়ে আসছে।  ঐতিহাসিকভাবে পৃথিবীতে নারী ও পুরুষ যে পরিবর্তন নিয়ে এসেছে এবং ভবিষ্যৎ রূপান্তরে লৈঙ্গিক সমতা ও আধুনিক যুগের নানা প্রতিকূলতার সমাধানে সকল বয়সের নারীদের প্রতিবাদের ভাষা উদযাপনে এ অনুষ্ঠান উদযাপিত হয়েছে।



রাইজিংবিডি/ সিলেট/ ১৩ সেপ্টেম্বর ২০১৮/ নোমান/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়