ঢাকা, শনিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৫ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘সিনহা যা প্রকাশ করলেন তা লজ্জাজনক’

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২১ ২:৩৩:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২১ ২:৩৩:০১ পিএম

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, ‘প্রাক্তন প্রধান বিচারপতি এস কে সিনহা তার বইয়ের মাধ্যমে যা প্রকাশ করলেন, তা জাতির জন্য  লজ্জাজনক। সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে বিষয়টি আমাদের বিবেককে দংশন করে’।

শুক্রবার প্রাক্তন প্রধান বিচারপতি সে কে সিনহার প্রকাশিত বইকে কেন্দ্র করে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সংবাদ সম্মেলন আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে বিচার বিভাগের ওপর চাপ ও নগ্ন হস্তক্ষেপ জাতির কোনো মঙ্গল বয়ে আনবে না।

বর্তমান আওয়ামী লীগ সরকারের দিকে ইঙ্গিত করে জয়নুল আবেদীন বলেন, বাংলাদেশ সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়টি তাদের পক্ষে নিতে চেয়েছিলেন এবং বিচার বিভাগকে পূর্ণকারায়ত্ব করতে চেয়েছিলেন।

জয়নুল আবেদীন বলেন, ‘আমরা আইনজীবীরা তখনই জাতির সামনে পরিষ্কার করেছি যে, বিচারপতি সিনহা অসুস্থ নন এবং তখনই বলেছিলাম ষোড়শ সংশোধনী রায়কে কেন্দ্র করে প্রধান বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করা হয়েছে। বিচারপতি সিনহাকে এই ধরনের চাপ প্রয়োগ করে পদত্যাগ করিয়ে পুরো বিচার বিভাগকে এখন নির্বাহী বিভাগের আওতাধীন করা হয়েছে। নিম্ন আদালতগুলো স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করতে পারছেন না বা পরিচালিত হচ্ছে না। দেশের মানুষ আজ অসহায়। সরকারের ইচ্ছার বিরুদ্ধে কোনো রায় বা আদেশ দিলে তার পরিণতি কি হবে সেটা প্রাক্তন প্রধান বিচারপতি সিনহার বিষয়টি স্বরণ করিয়ে দেন।

জয়নুল আবেদীন বলেন, বিচারপতি সিনহার পদত্যাগের পর খালেদা জিয়ার জিয়া অরফানেজ ট্রাষ্ট মামলার রায় ঘোষণা করা হয়েছে। দেশের মানুষের মধ্যে বিশ্বাস জন্মেছে যে, ওই রায়টিও (জিয়া অরফানেজ ট্রাষ্ট) বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহ সভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, সিনিয়র সহ সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সদস্য আহসান উল্লাহ।




রাইজিংবিডি/ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৮/মেহেদী/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC