ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৮, ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

নিজস্ব প্রতিবেদক : গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। ক্যান্টনমেন্ট থানায় দায়ের হওয়া সাধারণ ডায়েরিটি (জিডি) রাষ্ট্রদ্রোহ মামলা হিসেবে গ্রহণ করে ডিবিকে তদন্তের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে আশুলিয়া থানায় জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে জমি দখল ও চাঁদাবাজির আরও একটি মামলা হয়েছে।  সোমবার রাতে ভুক্তভোগী জমির মালিক মোহাম্মদ আলীর অভিযোগের ভিত্তিতে মামলাটি নথিভুক্ত করে আশুলিয়া থানা পুলিশ।

রাষ্ট্রদ্রোহ মামলা সম্পর্কে সোমবার রাতে ক্যান্টনমেন্ট থানার পরিদর্শক (তদন্ত) কবির হোসেন হাওলাদার রাইজিংবিডিকে বলেন, থানায় দায়ের হওয়া জিডিটি তদন্তের দায়িত্ব দেওয়া হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগকে। তবে মন্ত্রণায়ের আদেশে এখন এটি রাষ্ট্রদ্রোহ মামলায় রূপ নিয়েছে।’

গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) ফজলুর রহমানকে রাষ্ট্রদ্রোহের এই মামলার তদন্ত কর্মকর্তা নিযুক্ত করা হয়েছে। তবে সোমবার রাত পর্যন্ত তিনি মামলার কপি হাতে পাননি বলে রাইজিংবিডিকে জানান।

প্রসঙ্গত, একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের বিরুদ্ধে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য দেওয়ার অভিযোগে জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে জিডি হয়। রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় গত বৃহস্পতিবার সেনা সদরের পক্ষ থেকে ওই জিডি করা হয়। এই জিডি রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হলে এটি রাষ্ট্রদ্রোহ মামলা হিসেবে গ্রহণ করে তদন্তের জন্য ডিবি পুলিশে স্থানান্তর করা হয়।

ক্যান্টনমেন্ট থানায় দায়ের করা জিডিতে অভিযোগ করা হয়, সেনাবাহিনী প্রধান সম্পর্কে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মতো একজন বিশিষ্ট ব্যক্তির এরূপ বানোয়াট, সৃজিত ও অসত্য বক্তব্য সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত, যা সেনাবাহিনী প্রধানসহ সেনাবাহিনীর মতো রাষ্ট্রীয় একটি অতীব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে জনসম্মুখে হেয় করার হীন অপচেষ্টা।

টেলিভিশনে দেওয়া জাফরুল্লাহ চৌধুরীর বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘অসত্য’ বলে আখ্যায়িত করে গত শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে বক্তব্য দেওয়া হয়। আইএসপিআর বলেছে, ডা. জাফরুল্লাহর দায়িত্বজ্ঞানহীন অসত্য বক্তব্য কেবল সেনাবাহিনীর প্রধান হিসেবে জেনারেল আজিজ আহমেদের সুনাম ও সামাজিক অবস্থানকে ক্ষুণ্ন করেনি, বরং তা সেনাবাহিনীর প্রধানের পদকে চরমভাবে হেয় প্রতিপন্ন করেছে।

এ বিষয়ে সংবাদ সম্মেলন করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘জেনারেল আজিজকে অসাবধানতাবশত কোনো মনঃকষ্ট দিয়ে থাকলে সে জন্য আমি পুনরায় আন্তরিক দুঃখ প্রকাশ করছি। উল্লেখ্য, আমি ইতিমধ্যে বিগত দুদিন কয়েকটি সংবাদমাধ্যমে আমার বক্তব্যে ভুল শব্দচয়ন ও শব্দবিভ্রাটের বিষয়টি প্রকাশ করে সেনাপ্রধানের নিকট দুঃখ প্রকাশ করেছি।’

এদিকে সোমবার আশুলিয়া থানায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে জমি দখল ও চাঁদাবাজির অভিযোগে দায়ের করা মামলায় মোহাম্মদ আলী অভিযোগ করেন, আশুলিয়ার পাথালিয়ায় তাদের কয়েকজনের ৪ একর ২৪ শতাংশ জমি রয়েছে। সেই জমি গণস্বাস্থ্যের ডা. জাফরুল্লাহ চৌধুরী, দেলোয়ার হোসেন, সাইফুল ইসলাম শিশির ও আওলাদ হোসেনসহ অজ্ঞাতনামা আরো ৩/৪ জন মিলে দীর্ঘদিন ধরে দখলের চেষ্টা করে আসছিলেন। জমিতে কাঁটাতারের বেড়া দিয়ে মালিকরা গাছ লাগিয়ে রেখেছেন। গত রোববার ডা. জাফরুল্লাহর নির্দেশে অপর আসামিরা জমিতে হাজির হয়ে জমিটি তাদের নামে লিখে দিতে বলেন। না দিলে এক কোটি টাকা চাঁদা দাবি করেন। পরে তারা গেটসহ কিছু জিনিসপত্র ভাঙচুর করেছে।





রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/মাকসুদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়