ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পানছড়ির প্রাক্তন ইউএনওর ৮ বছরের দণ্ড

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৭, ১৮ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানছড়ির প্রাক্তন ইউএনওর ৮ বছরের দণ্ড

নিজস্ব প্রতিবেদক : জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার মামলায় খাগড়াছড়ির পানছড়ি উপজেলার নির্বাহী অফিসার মামুনুর রশিদকে পৃথক দুই ধারায় ৮ বছরের কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

মামুনুর রশিদকে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ধারায় তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাকে আরো ৬ মাস কারাগারে থাকতে হবে।

২০০৪ এর ২৭(১) ধারায়  পাঁচ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছর কারাভোগ করতে হবে।

আসামির বিরুদ্ধে উভয় ধারার দণ্ড পৃথক পৃথকভাবে চলবে বলে আদেশ দিয়েছেন আদালত। আর আসামি কর্তৃক দাখিলকৃত সম্পদ বিবরণীতে জ্ঞাত আয় বর্হিভূত ৩৮ লাখ ৬৮ হাজার ৪৮৮ টাকার সম্পদ বিবরণীতে উল্লেখিত মূল্যেও ভিত্তিতে রাষ্ট্র অনুকূলে বাজেয়াপ্তের আদেশ দেওয়া হয়েছে।

দুদকের কোর্ট ইন্সপেক্টর আশিকুর রহমান আশিক এসব তথ্য জানিয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মামুনুর রশিদের বৈধ আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ সম্পত্তি রয়েছে এর পরিপ্রেক্ষিতে  ২০০৮ সালের ৩ মার্চ তার নিজের এবং পরিবারের সদস্যদের নামে অর্জিত সম্পদ ও সম্পত্তির বিবরণী দাখিলের নির্দেশ দেয় দুদক। মামুনুর রশিদ ২৩ মার্চ নিজের ও পোষ্যদের নামে (স্ত্রীর অংশ বাদ দিয়ে) ৩৭ লাখ ৫০ হাজার ১১২ টাকার স্থাবর ও ৪ লাখ ৭ হাজার ৫০১ অস্থাবর সর্বমোট ৪১ লাখ ৫৭ হাজার ৬১৩ টাকার সম্পদ প্রদর্শন করেন। দুদকের অনুসন্ধানে মামুনুর রশিদ তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৬২ হাজার টাকার সম্পদ গোপন করাসহ ১১ কোটি ৩ লাখ ৯০ হাজার ৬৭৫ টাকা জ্ঞাত আয়ের উৎস বর্হিভূত সম্পদ অর্জন করে দখলে রাখায় দুদকের সহকারী পরিচালক মো. হেলাল উদ্দিন শরীফ রমনা মডেল থানায় মামলাটি দায়ের করেন।

দুদকের উপপরিচালক আব্দুল্লাহ আল জাহিদ মামলাটি তদন্ত চার্জশিট দাখিল করেন। মামলাটির বিচারকাজ চলাকালে আদালত ১১ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

দুদকের পক্ষে মামলা পরিচালনা করেন মীর আহমেদ আলী সালাম এবং আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট শফিকুর রহমান।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়