ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আইরিশ কোম্পানিকে চোখ হারানোদের ক্ষতিপূরণ দিতেই হবে

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২১, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইরিশ কোম্পানিকে চোখ হারানোদের ক্ষতিপূরণ দিতেই হবে

নিজস্ব প্রতিবেদক : অস্ত্রোপচারের পর চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এই আদেশের ফলে ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারের মত আইরিশ ওষুধ কোম্পানিকেও চোখ হারানো ১৭ জনকে ৫ লাখ টাকা করে দিতেই হবে।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভাকেট অমিত দাসগুপ্ত।

গত ২১ অক্টোবর অস্ত্রোপচারের পর চোখ হারানো ১৭ জনের প্রত্যেককে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

রায়ে ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টার এবং অস্ত্রোপচারে ব্যবহৃত ওষুধের কোম্পানিকে (আইরিশ কোম্পানি) সমান হারে (৫ লাখ টাকা করে) এই ক্ষতিপূরণ দিতে বলা হয়। এছাড়া চোখ হারানো ১৭ জনসহ অস্ত্রোপচারের পর সংক্রমণের শিকার আরো তিন রোগীকে (২০ জন) আজীবন বিনামূল্যে চিকিৎসা দিতে ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারকে নির্দেশ দেওয়া হয় রায়ে। আদালত রায়ে আরো বলেন, ওই হেলথ সেন্টারের বাইরে অন্য কোনো হাসপাতালে এই ২০ জনের চিকিৎসার প্রয়োজন হলে, সে চিকিৎসাও নিশ্চিত করতে হবে। সে চিকিৎসার ব্যয়ও ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারকেই বহন করতে হবে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ রায় দেন।

এই রায়ের পর ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টার চোখ হারানোদের ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেন। কিন্তু আইরিশ কোম্পানি ক্ষতিপূরণ না দিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন।

আজ আপিল বিভাগ আইরিশ কোম্পানির আবেদনে সাড়া না দিয়ে হাইকোর্টের রায় বহাল রাখেন।

প্রসঙ্গত, একটি জাতীয় গত ২৯ মার্চ দৈনিকে ‘চক্ষু শিবিরে গিয়ে চোখ হারালেন ২০ জন!’-শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন আইনজীবী অমিত দাসগুপ্ত।




রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়