ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিশু অপরাধীর ছবি প্রকাশ : ডেইলি স্টারের কাছে ব্যাখ্যা তলব

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু অপরাধীর ছবি প্রকাশ : ডেইলি স্টারের কাছে ব্যাখ্যা তলব

নিজস্ব প্রতিবেদক : ইংরেজি দৈনিক ডেইলি স্টারে শিশু অপরাধীর ছবি প্রকাশ করায় পত্রিকাটির সম্পাদকের কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামকে লিখিতভাবে এ ব্যাখ্যা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

একই সঙ্গে সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে শিশু আদালতে বিচারাধীন কোনো মামলার শিশু আসামির নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি তুলে ধরা কেন বেআইনি হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

আইন, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, আইন-আদালত-মানবাধিকার ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল রিপোর্টার্স ফোরামের সভাপতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গতকাল সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে শিশু আদালতে বিচারাধীন কোনো মামলার শিশু আসামির নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি তুলে ধরা বন্ধে রিট আবেদন করা হয়।

আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন।

রিটে শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, মর্মে রুল চাওয়া হয়।

আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন বলেন, ‘বিচার ব্যবস্থায় শিশু অপরাধীদের নাম, ঠিকানা, ছবি বা পরিচিতি তুলে না ধরার বিষয়ে বাধ্যবাধকতা রয়েছে। শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী ইচ্ছে করলেই কোনো সংবাদ মাধ্যম বা কেউ শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট কোনো শিশুর নাম, ঠিকানা, ছবি, পরিচিতি প্রচার বা প্রকাশ করতে পারবে না। এমন কোনো বর্ণনাও প্রচার-প্রকাশ করা যাবে না, যাতে শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট শিশুটির পরিচিতি স্পষ্ট হয়ে ওঠে।’

গত ৫ নভেম্বর ডেইলি স্টার ‘বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস’ শিরোনামে একটি খবর প্রকাশ করে। সে খবরে শিশু অপরাধীর পরিচিতি প্রকাশ করা হয়েছে; যা স্পষ্টত শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারার লঙ্ঘন। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়