ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

দুদকের হস্তক্ষেপে পরীক্ষার্থীদের ১০ লাখ টাকা ফেরত

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-০৬ ৭:১৪:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-০৬ ৭:১৪:৫৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : এসএসসি পরীক্ষার্থীদের কাছে থেকে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত হিসেবে নেওয়া ১০ লাখ টাকা ফেরত দিয়েছে দুই শিক্ষাপ্রতিষ্ঠান।

গত ৫ ডিসেম্বর অভিযান চালানোর পর নরসিংদীর মনোহরদী উপজেলার একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয় ও খুলনার বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত বিএন স্কুল অ্যান্ড কলেজ ওই অতিরিক্ত টাকা ফেরত দেয়।

নরসিংদীর মনোহরদী উপজেলার একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে পরিচালিত অভিযানে দুদকের সহকারী পরিচালক মো. ফজলুল বারী ও উপ-সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের সমন্বয়ে গঠিত একটি দল এবং খুলনার বিএন স্কুল অ্যান্ড কলেজে পরিচালিত অভিযানে দুদকের খুলনা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবুল হোসেনের নেতৃত্বে আট সদস্য বিশিষ্ট একটি দল অংশ নেয়।

দুদক জানায়, নরসিংদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ের ৭৫ জন শিক্ষার্থী আসন্ন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এসব পরীক্ষার্থীর কাছ থেকে ফরম পূরণের সময় স্কুল কর্তৃপক্ষ শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি’র অতিরিক্ত ৮৩ হাজার ৪০০ টাকা নিয়মবহির্ভূতভাবে গ্রহণ করে। দুদকের এনফোর্সমেন্ট টিমের অভিযানের পরিপ্রেক্ষিতে ১০ ডিসেম্বর শিক্ষার্থীদের কাছে টাকা ফেরত দেওয়া হবে দুদকের কাছে অঙ্গিকার করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল কাদির মৃধা।

অপর অভিযানে, খুলনায় বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত বিএন স্কুল অ্যান্ড কলেজটি যশোর শিক্ষা বোর্ডের অধীন একটি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান। উক্ত প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১৮৬ জন, মানবিকে ৭ জন এবং বাণিজ্যে ২২ জন অর্থাৎ মোট ২১৫ জন অংশ নিচ্ছে।

এসব শিক্ষার্থীর কাছ থেকে বোর্ড নির্ধারিত ফি'র  অতিরিক্ত হিসেবে নেওয়া ৯ লাখ ১০ হাজার ৩৮০ টাকা নিলেও দুদকের হস্তক্ষেপে তা ফেরত দিয়েছে।

এ অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান কোনোক্রমেই বাণিজ্যিক উদ্দেশ্যে পরিচালিত হতে পারে না। সরকার তথা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ গ্রহণ অত্যন্ত অনৈতিক। এসব অপরাধ বন্ধে দুদকের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে।’



রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC