ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইন বিষয়ক বইমেলা

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ১৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইন বিষয়ক বইমেলা

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে টানা পঞ্চমবারের মতো শুরু হয়েছে আইন বিষয়ক বইমেলা।

আইন বিষয়ে বিভিন্ন প্রকাশনা নিয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে এই বইমেলা। এ উপলক্ষে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে উৎসবের আমেজ বিরাজ করছে।

ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা বাংলাদেশ ল’ টাইমস এ বইমেলায় আইন বিষয়ে অনেকগুলো বই নিয়ে এসেছে। এর মধ্যে নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় হাইকোর্টের রায় নিয়ে প্রকাশিত ‘জাজমেন্ট অন সেভেন মার্ডার কেস অ্যাট নারায়ণগঞ্জ’। বইটি আইনজীবীদের সবচেয়ে বেশি দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।  ঝকঝকে প্রচ্ছদের এই বইয়ের দাম ৪০০ টাকা।

এছাড়া ইন্ডিয়ান জাজমেন্ট অন আরবিট্রেশন অ্যান্ড  মেডিয়েশন, জাজমেন্ট অন অ্যারেস্ট অ্যান্ড রিমান্ড, বাহা পারসোনাল ল, ন্যাশনাল ফোর লিডার মার্ডার কেস, বাংলাদেশের ‘প্রথম স্বাধীনতা ঘোষণা’ এর মামলা, ঐতিহাসিক রমনা রেসকোর্স ময়দানের মামলা, কো-অপরেটিভ সোসাইটি ল’স, ল অন ড্রাগস, ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর ল অব দ্য সি, বাংলাদেশের অর্পিত সম্পত্তি আইন প্রয়োগ ও পরিণতি, দারুশা সাম্প্রদায়িক দাঙ্গা উল্লেখযোগ্য।

 



এছাড়া বুক হাউজ, নিশি ল’ বুক পয়েন্ট, বুক সিন্ডিকেটসহ অনেকগুলো প্রকাশনী সংস্থার প্রকাশিত বই মেলায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ ল’ টাইমসের স্বত্বাধিকারী অ্যাডভোকেট সমরেন্দ্রনাথ গোস্বামী বলেন, ‘আমরা ২৭ বছর ধরে  আইন বিষয়ে জার্নাল, সুপ্রিম কোর্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ রায় নিয়ে বই আকারে প্রকাশ করে আসছি। আইনজীবী, আইনের ছাত্র, আইন নিয়ে গবেষণা করতে ইচ্ছুকদের কথা চিন্তা করে আমরা এসব করছি।’

ল’ টাইমসের রিসার্চ টিমের সদস্য ড. রাজিব কুমার গোস্বামী বলেন, ‘এবার সুপ্রিম কোর্টের বইমেলায় ল’ টাইমস থেকে প্রকাশিত বই ৫ থেকে ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে।’

প্রসঙ্গত, গত ১৪ জানুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে বইমেলার উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আইনজীবী সমিতি ভবনের ভিতরে নিচ তলায় ফাঁকা জায়গায় এবং দক্ষিণ পাশে বিস্তৃত বারান্দায় ৪৯টি স্টল স্থাপন করা হয়েছে। বইমেলায় স্টলে আইন, আইনের বিভিন্ন নজির, মুক্তিযুদ্ধ বিষয়ক, রাজনৈতিক, শিশু সাহিত্যসহ বিভিন্ন বিষয়ে বই রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৯/মেহেদী/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়