ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

লাখো মুসল্লির অংশগ্রহণে ইজতেমায় জুমার নামাজ আদায়

হাসমত আলী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৫ ২:৩৫:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৫ ২:৩৮:৩৭ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে দেশের বৃহত্তম জুমার জামাত। নামাজে লাখ লাখ মুসুল্লি অংশ নিয়েছেন। দুপুর ১টা ৪০ মিনিটের দিকে জু’মার নামাজ শুরু হয়। এতে ইমামতি করেন বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়ের।

ইজতেমায় যোগ দেয়া মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নেন ঢাকা-গাজীপুরসহ আশে-পাশের এলাকার ধর্মপ্রাণ মানুষ। জুমার নামাজে শরিক হতে সকাল থেকে রাজধানী ঢাকাসহ আশেপাশের জেলার মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে থাকেন। এক পর্যায়ে মায়দান পূর্ণ হয়ে গেলে অনেক মুসল্লি ইজতেমা ময়দান সংলগ্ন সড়ক ও অলি-গলিতে, এমনকি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে নামাজ আদায় করেছেন।

মুসল্লিদের পাশাপাশি বিশ্ব ইজতেমায় জুমার নামাজে শরিক হন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ.ক.ম মোজাম্মেল হক, ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম প্রমুখ ।

গাজীপুর মেট্টাপুলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, জুমার নামাজ উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছিল। যানজটমুক্ত চলাচলের জন্য পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ রাখা হয়েছিল।

তিনি বলেন, ‘ শনিবার মোনাজাত অনুষ্ঠিত হবে। বিশ্ব ইজতেমায় অংশ নেয়া মুসুল্লিরা ছাড়াও অসংখ্য মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নিতে এখানে আসেন। এর জন্য ট্রাফিক ব্যবস্থা রাখা হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকে টঙ্গী ব্রিজ, কামারপাড়া ব্রিজ, ভোগড়া বাইপাস, মীরেরবাজার এলাকায় ব্যারিকেড দিয়ে ইজতেমা সংলগ্ন এলাকায় যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। ইজতেমা শেষে মুসল্লিদের যাওয়ার সময়ও একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে। আমরা নাগরিকদের কাছে আশা করব তারা যেন সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার জন্য। রাস্তায় যে ট্রাফিক পুলিশ কাজ করবে তাদের সহযোগিতা করবে ঢাকা মেট্টোপলিটন পুলিশ, গাজীপুর মেট্টাপুলিশ, হাইওয়ে পুলিশ ।’

 



এদিকে সকাল সাড়ে ১০টার দিকে ইজতেমায় ময়দানে রান্না করার সময় একটি গ্যাস সিলিন্ডার চুলায় শব্দ হলে আতঙ্কে ছুটাছুটি করতে যেয়ে কয়েকজন মুসুল্লি আহত হয়।

এ ব্যাপারে গাজীপুর মেট্টা পলিটন পুলিশেল অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আজাদ মিয়া জানান, রান্নার জন্য গ্যাস সিলিন্ডারের চুলা জ্বালানোর সময় শব্দ হয়। এতে আশ-পাশে থাকা মুসুল্লিরা আতঙ্কে ছুটাছুটি করার সময় পড়ে গিয়ে ৫/৭জন মুসুল্লি সামন্য আহত হয়েছেন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের এসি ডিবি (মিডিয়া) মো.রুহুল আমিন সরকার জানান, ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা থেকে পকেটমার, ছিনতাইকারীসহ বিভিন্ন অপরাধে ১৬০ জনকে আটক করা হয়েছে।

কাল শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মাওলানা জুবায়ের অনুসারীদের বিশ্ব ইজতেমা। এরপরের দুদিন একই ময়দানে ইজতেমার কার্যক্রম পরিচালনা করবেন সা’দপন্থী মাওলানা ওয়াসিফুল ইসলামের অনুসারীরা। ১৮ ফেব্রুয়ারি তাদের আখেরি মোনাজাতের হবে। এর মধ্য দিয়ে শেষ হবে এবারের চারদিন ব্যাপি ৫৪তম বিশ্ব ইজতেমা কার্যক্রম।



রাইজিংবিডি / গাজীপুর / ১৫ ফেব্রুয়ারি ২০১৯/ হাসমত আলী/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge