ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গল্পগ্রন্থ ও কিশোর উপন্যাস নিয়ে মেলায় আফসানা বেগম

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গল্পগ্রন্থ ও কিশোর উপন্যাস নিয়ে মেলায় আফসানা বেগম

রাইজিংবিডি ডেস্ক : অমর একুশে বইমেলায় (২০১৯) আসছে কথাসাহিত্যিক আফসানা বেগমের নতুন তিনটি গ্রন্থ।

তিনটি গ্রন্থের মধ্যে দুটি প্রকাশিত হয়েছে। গল্পগ্রন্থ ‘দিনগত কপটতা’ ও কিশোর উপন্যাস ‘অলীকের অভিযান’। ‘দিনগত কপটতা’ প্রকাশ করেছে কথাপ্রকাশ। বইটির প্রচ্ছদ করেছেন সেলিম আহমেদ। দাম ২৫০ টাকা। সংবেদ থেকে প্রকাশিত হয়েছে ‘অলীকের অভিযান’। বইটির প্রচ্ছদ করেছেন রিফাত হোসেন চৌধুরী। দাম ২০০ টাকা।

আফসানা বেগম জানিয়েছেন, গল্পগ্রন্থে গত দুই-তিন বছরে লেখা ১৪টি গল্প রয়েছে। এটি তার তৃতীয় গল্পগ্রন্থ। গল্পগুলো দৈনিক ও সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে।

আফসানা বেগম বলেন, ‘কিশোর পাঠকদের জন্য প্রথম লেখা উপন্যাস ‘অলীকের অভিযান’। এতে বর্তমানে নিরাপত্তার প্রয়োজন আর প্রযুক্তির ঘোরে আটকে পড়া কিশোরের কাজ-কর্মে কল্পনাশক্তি বিস্তারের ভাবনা ঢুকিয়ে দেওয়ার সামান্য চেষ্টা করেছি। এছাড়া অনুবাদের বইটি হুলিও কোর্তাসারের গল্প সংকলন। হুলিও কোর্তাসার লাতিন সাহিত্যের একজন অন্যতম ঔপন্যাসিক, ছেটো গল্পকার ও প্রাবন্ধিক। তিনি লাতিন আমেরিকার জাগরণের অন্যতম ব্যক্তি। স্প্যানিশ ভাষার লেখক কোর্তাসা আমেরিকা ও ইউরোপের লেখক-পাঠকদের ওপরেও প্রভাব বিস্তার করতে সমর্থ হয়েছিলেন।’

এছাড়া তার অনুবাদে প্রকাশিত হচ্ছে হুলিও কোর্তাসারের গল্পের সংকলন। বইটি প্রকাশের কাজ চলছে। হুলিও কোর্তাসারের গল্প সংকলনের অনুবাদগ্রন্থের নাম ‘তিরস্কার’। এটি প্রকাশিত হবে সন্দেশ প্রকাশনী থেকে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়