ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশে  ক্লাউড কোর প্ল্যাটফর্ম চালু করল নকিয়া

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ২০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশে  ক্লাউড কোর প্ল্যাটফর্ম চালু করল নকিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশে ক্লাউড কোর প্ল্যাটফর্ম চালু করেছে নকিয়া। দেশের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর গ্রামীণফোন তাদের ৭২ মিলিয়ন গ্রাহককে নকিয়া ইউজার ডাটা কনভার্জেন্স (ইউডিসি) ক্লাউড কোর প্ল্যাটফর্মের আওতায় এনেছে। কোনো ক্লাউড কোর প্ল্যাটফর্মে গ্রাহক তথ্য মাইগ্রেশন করার ক্ষেত্রে নকিয়ার সবচেয়ে বড় এই প্রজেক্টটি গ্রামীণফোনের একটি ডিজিটাল সার্ভিস প্রোভাইডার (ডিএসপি)-এ পরিণত হওয়ার পথে মুখ্য ভূমিকা রাখছে।

গ্রামীণফোনের মূল সংস্থা টেলিনর-এর সঙ্গে করা এক চুক্তি অনুযায়ী নকিয়া বাংলাদেশের দুইটি শহরে এই সেবাটি বাস্তবায়ন করেছে। এই চুক্তি অনুযায়ী, নকিয়া টেলিনর-এর অধীনস্থ সকল এশীয় কোম্পানিগুলোকে স্ব স্ব কার্যক্রম পরিচালনাকারী দেশেই কোর প্ল্যাটফর্মের আওতাভুক্ত করবে, যার ফলে অর্থব্যয় কমবে এবং কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। এছাড়াও, আধুনিক সকল প্রযুক্তি এবং সেবাসমূহ আরো সহজভাবে প্রচলিত হবে।

হোম লোকেশন রেজিস্টার (এইচএলআর) থেকে নকিয়া ক্লাউড ইউডিসি প্ল্যাটফর্মে ডাটা স্থানান্তরের জন্য নকিয়া একটি ডেল্টা মাইগ্রেশন টুল তৈরি করেছে। এছাড়াও নকিয়া একটি ‘মিনি প্রোভিশনিং সিস্টেম’ তৈরি করেছে যাতে করে উল্লেখিত প্রজেক্টটি সফলভাবে সম্পন্ন করা যায়।

গ্রামীণফোনের সিটিও রাদে কোভাচেভিক বলেন, ‘আমাদের গ্রাহকদের তথ্য সফলভাবে নকিয়া ক্লাউড ইউডিসি প্ল্যাটফর্মের আওতাভুক্ত করতে পেরে আমরা খুবই আনন্দিত। নকিয়া এই প্রজেক্টটি খুবই কঠিন একটি সময় ব্যবধানে সম্পন্ন করেছে। ৩১ মিলিয়ন গ্রাহকের তথ্য এক রাতের মধ্যেই নকিয়া ক্লাউড ইউডিসি প্ল্যাটফর্মের আওতাভুক্ত করা হয়েছে। আমাদের উদ্দেশ্য সাধনের জন্য আমরা কোম্পানিটির অভিজ্ঞতা এবং ক্লাউড টেকনোলজি ব্যবহার করে একটি ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠা হিসেবে গড়ে উঠবো, যাতে করে পরবর্তী পরিকল্পনাগুলো দক্ষতার সাথে বাস্তবায়ন করা যায়।’

বাংলাদেশে নকিয়ার কাস্টমার বিজনেস টিমের প্রধান রাশেদ হক বলেন, ‘আমাদের বিস্তৃত প্রযুক্তিগত দক্ষতা ব্যবহার করে এবং গ্রামীণফোনের সঙ্গে কাজ করার মাধ্যমে আমরা কোম্পানিটির সংস্করণে একাত্মতা প্রকাশ করেছি। গ্রামীণফোনকে ক্লাউড টেকনোলজির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ফলে তারা তাদের অর্থব্যয় কমিয়ে আনতে পারবে এবং সেই সঙ্গে বর্ধিত গ্রাহকসেবাও নিশ্চিত করতে পারবে।’



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়