ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বাঁধ নির্মাণে দুর্নীতি, প্রকৌশলী বরখাস্ত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ২৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাঁধ নির্মাণে দুর্নীতি, প্রকৌশলী বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদীর তীর প্রতিরক্ষা প্রকল্পের কাজে দুর্নীতির অভিযোগে এক যৌথ অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রকল্পে নিচুমানের বালু ও পাথর দ্বারা নদী রক্ষা ব্লক প্রস্তুত করা হচ্ছে এমন অভিযানে সত্যতা পাওয়ায় পানি উন্নয়ন বোর্ড উপসহকারী প্রকৌশলী এস এম তারেককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

দুদকের অভিযোগ কেন্দ্রে স্থানীয় জনসাধারণের অভিযোগের পরিপ্রেক্ষিতে ২৭ ফেব্রুয়ারি চকরিয়া উপজেলা প্রশাসনের সহায়তায় দুদক ও চট্টগ্রামের সহকারী পরিচালক হুমায়ুন কবিরের নেতৃত্বাধীন অ্যানফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক টিম দেখে, ঠিকাদারি প্রতিষ্ঠান স্টারলাইট সার্ভিসেস অ্যান্ড অর্ণা করপোরেশন কর্তৃক লক্ষার চর প্রতিরক্ষা কাজে ২০০ মিটার স্থানে ২৪ হাজার ব্লক ফেলা হয়েছে, কোচপাড়া প্রতিরক্ষা কাজের আরও ৭১ হাজার ব্লক ফেলা হবে। সরেজমিন পরিদর্শনকালে ব্লক নির্মাণের জন্য স্তুপ করে রাখা পাথরগুলো অত্যন্ত নিম্নমানের মর্মে প্রতীয়মান হয়। নির্মিত ১১ হাজার ব্লকের নমুনায় খালি হাতে একটু চাপ দিতেই ভেঙে গুড়ো হয়ে যায়। উক্ত ব্লক নির্মাণের কাজে সিমেন্ট, বালু ও পাথরের মিশ্রণের অনুপাত ১:৩:৬ হওয়ার নিয়ম থাকলেও ব্লক নির্মাণের ক্ষেত্রে যথাযথ অনুপাতে মিশ্রিত করা হয়নি বলে দেখা যায়।

সার্বিক বিবেচনায় উক্ত প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান সিডিউল অনুযায়ী নির্মাণ সামগ্রীর পরিবর্তে অত্যন্ত নিচুমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে ব্লক নির্মাণ করেছেন বলে প্রতীয়মান হয় ও উক্ত কার্যের তদারকিতে নিয়োজিত প্রকৌশলীরা তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেননি। এ ঘটনায় দুদক মহাপরিচালক পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিবকে অবহিত করলে তিনি দ্রুত তদন্তের নির্দেশ দেন। এর পরপরই সংশ্লিষ্ট প্রকৌশলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

অভিযান প্রসঙ্গে দুদক অ্যানফোর্সমেন্ট ইউনিটের প্রধান, মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, জনসাধারণ সচেতন হলে উন্নয়ন প্রকল্পে দুর্নীতি রোধ করা সম্ভব। স্থানীয় জনসাধারণের অভিযোগের প্রেক্ষিতে দুদক উপজেলা প্রশাসনের সহায়তায় এ অভিযান পরিচালনা করেছে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়