ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মানবপাচারের মামলা নিষ্পত্তিতে ট্রাইব্যুনাল গঠনের আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানবপাচারের মামলা নিষ্পত্তিতে ট্রাইব্যুনাল গঠনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : মানবপাচারের মামলা নিষ্পত্তি করতে সরকার প্রতিশ্রুত ট্রাইব্যুনাল গঠনের আহবান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

মঙ্গলবার জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে কমিশন ও ব্র্যাক এর যৌথ উদ্যোগে মানবপাচার প্রতিরোধে করণীয় বিষয়ক এক আলোচনা সভায প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

অনুষ্ঠানে মানবপাচার মানবাধিকারের চরম লঙ্ঘন উল্লেখ করে তিনি বলেন, এটি প্রতিরোধে সরকারের আন্তরিকতা ও নানান কার্যক্রম থাকা সত্ত্বেও এর মাত্রা কমেনি। পাচারের শিকার ব্যক্তিরা বিভিন্ন দেশে অত্যন্ত মানবেতর জীবনযাপন  করছে। সরকার ২০১২ সালে মানবপাচার প্রতিরোধ ও দমন আইন করেছে। কিন্তু আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় আমরা আশানুরুপ ফলাফল দেখতে পাইনি।

তিনি বলেন, এই আইনের ১৯ ধারায় বলা হয়েছে ৯০ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করতে হবে এবং ২১ ধারায় বলা হয়েছে মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠন করতে হবে। কিন্তু বাস্তবতা হল এখন পর্যন্ত কোনো জেলায় ট্রাইব্যুনাল হয়নি। ফলে এখনো নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এই মামলার বিচার চলছে। এজন্য দীর্ঘ সূত্রিতার পাশাপাশি যোগ হচ্ছে নতুন নতুন মামলা। তাই সরকারের প্রতি আমি আহবান জানাচ্ছি সারা দেশে সম্ভব না হলেও প্রাথমিকভাবে ৫টি বিভাগে কিংবা পাচারের ঘটনা বেশি ঘটে, যেসব এলাকায় এমন শীর্ষ ১০টি জেলায় অন্তত একটি করে ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করলে ভুক্তভোগীরা সঠিক সময়ে ন্যায় বিচার পাবে। আগামী বাজেটে এই খাতে প্রয়োজনীয় বরাদ্দ দিতে সরকারকে অনুরোধ জানিয়ে আমরা অতি শিগগিরই চিঠি পাঠাব।

মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল মাহমুদ ফায়জুল কবির, মানবাধিকারকর্মী ও আইনজীবী সালমা আলী, ব্র্যাকের পরিচালক কে এম মরশেদ, হেড অব মাইগ্রেশন শরিফুল হাসান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব গাজীউদ্দিন মো. মুনির, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সইয়দা সালমা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জিনাত আরা, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আমিনুর রহমান প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়