ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিচারপতির স্ত্রীর কাছে ঘুষ দাবি, এএসআইর কারাদণ্ড

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১০, ২১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচারপতির স্ত্রীর কাছে ঘুষ দাবি, এএসআইর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক : পাসপোর্ট করার ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশনের জন্য বিচারপতির স্ত্রীর কাছে দুই হাজার টাকা ঘুষ দাবি এবং মিথ্যা পরিচয় দেওয়ার অভিযোগের মামলায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চের এএসআই (বরখাস্ত) মো. সাদেকুল ইসলামকে দুই বছরের কারাদ- দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান মামলার রায়ে এ দ- দেন।

দ-প্রাপ্ত সাদেকুল ইসলাম ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গা থানার চাড়োল গ্রামের মৃত মো. আলীর ছেলে। বর্তমানে তিনি চাকুরী হতে সাময়িক বরখাস্ত আছেন।

রায় ঘোষণার সময় জামিনে থাকা ওই আসামি আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর আদালত তার জামিন বাতিল করে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে প্রেরণ করেন।

রায়ে ২ বছর দ-ের মধ্যে দ-বিধির ৪১৯ ধারায় মিথ্যা পরিচয় দেওয়ায় ১ বছর এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একবছর কারাদ- দিয়েছেন। দ- একটার পর একটা চলবে বলে উল্লেখ করা হয়েছে। ফলে ২ বছর কারাদ-ই তাকে ভোগ করতে হবে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের ধানমন্ডির বাসায় ২০১৬ সালের ৩০ আগস্ট দুই কন্যা সন্তানের পাসপোর্টের ভেরিফিকেশনের জন্য তার স্ত্রী ডা. সাবরিনা মুনাজিলিনের কাছে আসামি সাদেকুল নিজেকে পুলিশের এসআই এবং আব্দুল সালাম নাম পরিচয় দিয়ে দুই হাজার টাকা ঘুষ দাবি করেন। ওই ঘটনায় হাইকোর্ট সুয়োমোট রুল জারি করলে ৩১ আগস্ট সাদেকুল হাইকোর্টে হাজির হন এবং দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থণা করেন। এরপর হাইকোর্ট ওই রুলের নিষ্পত্তির আদেশ অনুযায়ী ওইদিনই ধানমন্ডি থানায় একটি মামলা করেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার হোসনে আরা আক্তার।

মামলাটি তদন্তের পর ২০১৭ সালের ২৬ এপ্রিল ওই আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক রহিমা খাতুন। এরপর গত বছর ৮ অক্টোবর আদালত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন। এরপর মামলাটি বিচারকালে আদালত বিচারপতির স্ত্রীসহ চারজনের সাক্ষ্য গ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/মামুন খান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়