ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্রেক্সিটে আরো ৬ মাস সময় পেলেন থেরেসা মে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রেক্সিটে আরো ৬ মাস সময় পেলেন থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ প্রক্রিয়া (ব্রেক্সিট) পেছাতে ছয় মাস সময় পেলো লন্ডন।  ৩১ অক্টোবর পর্যন্ত ব্রেক্সিট পেছাতে ব্রিটেন ও ইইউর মধ্যে সমঝোতা হয়েছে।

ইইউয়ের সদরদপ্তর ব্রাসেলসে টানা ছয় ঘণ্টা বৈঠকের পর বৃহস্পতিবার এ সমঝোতা হয়েছে। এই সমঝোতার মানে হচ্ছে শুক্রবার কোনো ধরণের চুক্তি ছাড়া ইইউ থেকে বের হচ্ছে না ব্রিটেন। ব্রেক্সিট চু্ক্তিতে এমপিদের সমর্থন আদায়ে আরো ছয় মাস সময় পাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

সমঝোতার পর ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, ‘ব্রিটিশ বন্ধুদের প্রতি আমার বার্তা হচ্ছে দয়া করে সময় নষ্ট করবেন না।’

থেরেসা মে অবশ্য বেক্সিট দেরি করার জন্য দীর্ঘ সময় চান নি। তিনি বৈঠকের আগে জানিয়েছিলেন, ৩০ জুন পর্যন্ত সময় তিনি বর্ধিত করতে চান। তবে ছয় মাসের সমঝোতা হলেও ব্রিটেন চাইলে আরো আগে ইইউ থেকে বের হয়ে যেতে পারবে। তবে মে মাসের আগে বের না হলে ব্রিটেনকে অবশ্যই ইউরোপীয় নির্বাচনে অংশ নিতে হবে।

প্রধানমন্ত্রী থেরেসা মে টুইটারে লিখেছেন, ‘আমরা এখন যে পছন্দের মুখোমুখি তা অনমনীয় এবং সময়সীমা সুস্পষ্ট। তাই
জাতীয় স্বার্থে একটি ঐক্যমতে পৌঁছার জন্য আমাদের জোর পদক্ষেপ নিতে হবে।’

ব্রেক্সিটের চূড়ান্ত তারিখ গত ২৯ মার্চ নির্ধারিত ছিল। গত বছর ইইউ’র সঙ্গে বিচ্ছেদ চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। কিন্তু তার ওই চুক্তিটি প্রত্যাখ্যান করে ব্রিটিশ এমপিরা। এমনকি কোনো চুক্তি ছাড়া ইইউ ত্যাগ করার বিরুদ্ধেও ভোট দিয়েছে তারা। নির্ধারিত তারিখের মধ্যে ব্রিটিশ এমপিরা মের করা চুক্তির বিষয়ে একমত হতে না পারায় এবং কোনো চুক্তি ছাড়া ব্রেক্সিটে রাজি না হওয়ায় ওই সময়সীমা ১১ এপ্রিল পর্যন্ত বাড়াতে সম্মত হয় ইইউ। কিন্তু নতুন তারিখের মধ্যেও ব্রিটিশ পার্লামেন্টে সমস্যার কোনো সমাধান করতে পারেনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়