ঢাকা, শুক্রবার, ৪ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

তিন টন তামাকসহ ট্রাক জব্দ

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২১ ৫:০১:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২২ ১:১১:২২ পিএম
তিন টন তামাকসহ ট্রাক জব্দ
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলে তিন টন তামাকসহ ট্রাক জব্দ করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের একটি টিম। ট্রাকসহ জব্দকৃত সিগারেটে ব্যবহারযোগ্য তামাকের মূল্য প্রায় এক কোটি টাকা।

এসব তামাক প্রক্রিয়াজাত করা এবং অবৈধ সিগারেট তৈরিতে ব্যবহার করার জন্য টাঙ্গাইল এলাকায় আনা হয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে।

রোববার অভিযানে বিপুল পরিমাণ তামাক জব্দ করা হয়েছে বলে এসব তথ্য ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে  নিশ্চিত করেছেন।

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ জানায়, ঢাকা পশ্চিম ভ্যাটের একটি দল ট্রাকটির চালান পরীক্ষা করে দেখতে পান এতে তামাকের ডাস্ট বা উচ্ছিষ্ট আছে। কিন্তু প্রকৃতপক্ষে এতে পাওয়া গেছে প্রক্রিয়াজাত তামাক। প্রক্রিয়াজাত করা এই তামাক কেবল সিগারেট বানানোর কাজে প্রধান কাঁচামাল হিসেবে ব্যবহারযোগ্য। এই তামাক সিগারেট ফ্যাক্টরিতে ‘রেডি টু ইউজ’ হিসেবে ব্যবহারের জন্যই আনা হয়েছে মর্মে প্রাথমিক অনুসন্ধানে তথ্য মিলেছে।

ট্রাক চালান অনুযায়ী পণ্য চালানটিতে উল্লেখ রয়েছে রহমান ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের নাম, ঠিকানা রয়েছে নেত্রকোনা। কিন্তু ঐ চালানের ঠিকানা যাচাই করে নেত্রকোনায় এই নামের প্রতিষ্ঠানের অস্তিত্ব পাওয়া যায়নি। ট্রাকটি কুষ্টিয়া জেলার ভেড়ামারার সালমান টোবাকো থেকে আনা হয়েছে মর্মে ট্রাকের চালক জানিয়েছেন।  কিন্তু ট্রাকের সঙ্গে যথাযথ ভ্যাট চালান বহন করা হয়নি। ফলে ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে এবং অবৈধ ব্যবসার কাজে ব্যবহারের জন্য অসত্য চালানের মাধ্যমে কুষ্টিয়ার ভেড়ামারা থেকে পণ্য বের করা হয়।

 



একইসঙ্গে অবৈধভাবে গড়ে ওঠা কোন সিগারেট ফ্যাক্টরিতে ব্যবহারের জন্য এই তামাক আনা হয়েছে মর্মে ধারণা করা হচ্ছে।

এর আগে গত ১১ এপ্রিল ঢাকা পশ্চিম ভ্যাটের একটি দল র‌্যাবের সহযোগিতায় টাঙ্গাইলের কালিহাতি উপজেলার কামার্থী গ্রামে অটোরাইস মিলের আড়ালে গড়ে ওঠা অবৈধ সিগারেট ফ্যাক্টরির সন্ধান পায় এবং ফ্যাক্টরি থেকে নকল সিগারেট এবং ফিল্টার, টোবাকো ও মেশিনারিজ জব্দ করে। এই ফ্যাক্টরিতে স্থাপিত উন্নতমানের মেশিনারিজ দিয়ে দৈনিক ২০ লাখ সিগারেট তৈরি করা সম্ভব। ফলে মাসে সরকারের প্রায় ৫১ কোটি টাকার ভ্যাট ফাঁকি হতো। ঐ ফ্যাক্টরি থেকে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ব্রান্ডের নকল সিগারেট তৈরি করা হতো। আজকের জব্দ করা প্রক্রিয়াজাত তামাকের মিল রয়েছে পূর্বের জব্দকৃত তামাকের সঙ্গে।

আজকের ট্রাক আটকের পর বৃহত্তর ময়মনসিংহ এলাকায় আরো অবৈধ ফ্যাক্টরি আছে মর্মে ধারণা করা হচ্ছে।

ট্রাকসহ জব্দকৃত সিগারেটে ব্যবহারযোগ্য তামাকের মূল্য প্রায় এক কোটি টাকা। আটককৃত ট্রাকের নম্বর হলো কুষ্টিয়া-ট-১১-০৯৪১। ট্রাকটি টাঙ্গাইল ভ্যাট বিভাগীয় দপ্তরে জমা করা হয়েছে।

ভ্যাট ফাঁকি ও অবৈধ পণ্য ব্যবহারের চেষ্টাজনিত কারণে মামলা হয়েছে। প্রয়োজনীয় অনুসন্ধান ও তদন্ত শেষে আরো আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge