ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৩ সাক্ষীর বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৫ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৩ সাক্ষীর বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় দায়ের হওয়া বিস্ফোরক আইনের মামলায় চিকিৎসক-পুলিশসহ ১৩ সাক্ষীর বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বৃহস্পতিবার মামলাটি সাক্ষ্য গ্রহণের জন্য ধার্য ছিল। কিন্তু এদিন কোনো সাক্ষী আদালতে হাজির হননি। এজন্য ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ পরোয়ানা জারি করেন। একই সঙ্গে আদালত আগামী ১৯, ২০, ২১, ২২ ও ২৩ মে সাক্ষ্য গ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেন।

অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া সাক্ষীরা হলেন-ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. মো. মিজানুল হক, একই বিভাগের ডা. মিজানুর রহমান, ডা. ইরুল ইসলাম ও ডা. ফজলুল করিম, কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ডা. মো. আশরাফ হোসেন, সিলেটের কানাইঘাট থানার এসআই কাইয়ুম মুন্সী, কিশোরগঞ্জের ভৈরব থানার এসআই মতিয়ার রহমান, বগুড়ার শাহজাহানপুর থানার এসআই আনোয়ার হোসেন, কুমিল্লার দাউদকান্দি থানার এসআই আমানুল্লাহ, খুলনার রূপসা থানার এএসআই মো. আহসান আলী, গোপালগঞ্জের কোটালীপাড়ার এএসআই ফজলুল হক, মাদারীপুরের রাজৈর থানার এএসআই আনোয়ার হোসেন এবং মানিকগঞ্জের সিংগাইর বাছত গ্রামের দারগ আলী বেপারীর ছেলে সামছুল ইসলাম।

মামলাটিতে এ পর্যন্ত চার্জশিটভুক্ত ৮৪ জন সাক্ষীর মধ্যে ২৬ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। মামলাটিতে সর্বশেষ গত বছরের ১৭ জুন মো. আলাউদ্দিন খান নামে এক ব্যক্তি সাক্ষ্য দেন। এরপর আর কোনো সাক্ষী ট্রাইব্যুনালে হাজির হননি।

২০০৯ সালের ১৬ এপ্রিল মামলাটিতে আদালত অভিযোগ গঠন করেন। ওই সময় বিস্ফোরক আইনের ৩ ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

এই ঘটনায় হত্যা মামলায় একইসংখ্যক আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়ে ২০১৪ সালের ২৩ জুন রায় ঘোষণা করেন আদালত। রায়ে মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড এবং অপর ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-মুফতি হান্নান, আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, আবু তাহের, আ. রউফ, আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন, মো. তাজউদ্দিন, সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, আবু বকর ওরফে সেলিম হাওলাদার, শফিকুর রহমান, ইয়াহিয়া ও আব্দুল হাই।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত ও বহু লোক আহত হন। ২০০৮ সালের ৩০ নভেম্বর এ ১৪ অভিযুক্তের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়