ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘আকবর ২ রোহিঙ্গা নারীকে সৌদি প্রেরণের চেষ্টা করে’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ২৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আকবর ২ রোহিঙ্গা নারীকে সৌদি প্রেরণের চেষ্টা করে’

নিজস্ব প্রতিবেদক : ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানে ওঠার আগ মুহূর্তে গ্রেপ্তার দুই রোহিঙ্গা নারীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

রোববার ঢাকা মহানগর হাকিম মিল্লাত হোসেন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাগারে যাওয়া ওই দুই নারী হলেন- জামিলা খাতুন (৫৮) ও জবেদা খাতুন (৬৩)

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থানার এসআই সাজেদুল করিম সরকার ওই দুই নারীকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন।

আবেদনে বলা হয়, ওই দুই নারীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা বাংলাদেশের নাগরিক নয়, বার্মার নাগরিক। তারা উভয়ে কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বসবাস করে। তারা জিজ্ঞাসাবাদে আরো জানায়, দালাল আলী আকবর অবৈধভাবে বাংলাদেশি পাসপোর্ট, ভিসা এবং ভ্রমণ সংক্রান্ত অন্যান্য ভ্রমণ দালিলাদী সংগ্রহ করে তাদেরকে সৌদি আরব প্রেরণের চেষ্টা করছিল। আসামিরা নিজেদের নাম-ঠিকানা গোপন করে আলী আকবর অসৎ উদ্দেশ্যে ভুয়া নাম-ঠিকানা সৃজন করে পাসপোর্ট তৈরি করে বিদেশে পাচার করার চেষ্টা করায় মানবপাচার প্রতিরোধ দমন আইনের অপরাধ করে।

জিজ্ঞাসাবাদে আসামিরা একেক সময় একেক নাম-ঠিকানা প্রকাশ করে। তাদের নাম-ঠিকানা সন্দিহান। তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যাদি যাচাই-বাছাই হচ্ছে। এমতাবস্থায় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আসামিদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

আসামিপক্ষে রোমিশা পারভীন তাদের জামিন আবেদন করেন। তিনি বলেন, আসামিরা সরল প্রকৃতির এবং শান্তিপ্রিয় মানুষ। যাত্রী হিসেবে তাদের গ্রেপ্তার করা হয়েছে। তারা পরিস্থিতির শিকার। জামিন পাওয়ার হকদার এজন্য আমি তাদের জামিনের প্রার্থনা করছি।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত ওই দুই নারীকে কারাগারে পাঠিয়ে সোমবার জামিন শুনানির দিন ঠিক করেছেন বলে জানান সংশ্লিষ্ট থানার আদালতে সাধারণ নিবন্ধন কর্মকর্তা আব্দুল ওয়াদুদ।

এর আগে শনিবার ভোরে তাদের আটক করা হয়। ওই দুই নারী জালিয়াতি করে পাসপোর্ট বানিয়ে কুয়েত এয়ারলাইন্সের মাধ্যমে সৌদি আরব যাওয়ার চেষ্টা করছিল। জালিয়াতি করে পাওয়া তাদের বাংলাদেশি পাসপোর্টে সৌদি আরবে ওমরাহ হজের ভিসা ছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৯/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়