ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ১৭ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

নিজস্ব প্রতিবেদক : ব্লু বুক এবং ডিজিটাল স্মার্ট কার্ডের বেশকিছু আবেদন এক মাসেরও বেশি সময় ধরে পড়ে থাকার সত্যতা পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যানকে এরই মধ্যে চিঠি দিয়েছে সংস্থাটি।

সোমবার দুদকের হটলাইনে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে বিআরটিএ মিরপুর অফিসে অভিযান চালানো হয়। অভিযান পরিচালনা করে টিম জানতে পারে, ব্লু বুক এবং ডিজিটাল স্মার্ট কার্ডের বেশকিছু আবেদন এক মাসেরও বেশি সময় ধরে পড়ে রয়েছে।

এ বিলম্বের বিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান, জার্মানী থেকে সরঞ্জামাদি আনার কারণে এ বিলম্ব হয়েছে।

এ পরিপ্রেক্ষিতে দুদক গ্রাহক ভোগান্তি রোধে ডকুমেন্ট প্রস্তুত হওয়ার পরে তা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়ার পরামর্শ দেন। এছাড়াও কিছু সেবা একদিনের মধ্যেই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের সুপারিশ করেছে দুদক টিম।

এদিকে ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক এবং এলজিইডির প্রধান প্রকৌশলীকে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে চিঠি দেয় দুদক।

এর আগে দিনাজপুরের ঐতিহ্যবাহী রামসাগর জাতীয় উদ্যান হতে গাছ পাচারের অভিযোগে অভিযান পরিচালনা করে।

সমন্বিত জেলা কার্যালয়, দিনাজপুর হতে পরিচালিত এ অভিযানে দুদক টিম অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। রামসাগরের জাতীয় উদ্যানের কিউরেটর এ অনিয়মের সাথে জড়িত মর্মে প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে স্থানীয় বন বিভাগ এবং পুলিশ বিভাগকে অভিযুক্তের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করে দুদক টিম। এছাড়াও বন সম্পপদ ধ্বংস করে অবৈধ স¤পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে কমিশনে অনুসন্ধানেরও সুপারিশ করেছে দুদক টিম।

অন্যদিকে পটুয়াখালীর লেবুখালী ফেরিঘাটে পারাপারে জনসাধারণের নিকট হতে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে এরূপ অভিযোগের প্রেক্ষাপটে অভিযান পরিচালনা করেছে দুদক, সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালীর একটি টিম। সরেজমিন অভিযানকালে টিম অভিযোগের প্রাথমিক সত্যতা পায়।

টিম জানতে পারে, ৯৫ থেকে ১০০ টাকার ভাড়া ক্ষেত্রবিশেষে ২০০ থেকে ৩০০ টাকা করে আদায় করা হচ্ছে। এছাড়া রশিদ প্রদান এবং রেজিস্ট্রারে লিপিবদ্ধকরণে ব্যাপক অনিয়মের প্রমাণ পায় দুদক টিম। এর পরিপ্রেক্ষিতে দুদক টিম স্থানীয় রোডস অ্যান্ড হাইওয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলে এবং উক্ত ফেরিঘাটে অবিলম্বে ভাড়ার তালিকা সম্বলিত বিলবোর্ড স্থাপনের জন্য পরামর্শ প্রদান করে।

সাতক্ষীরায় বাঁশদহা ইউনিয়নে খাল খননে অনিয়মের অভিযোগেও অভিযান পরিচালনা করে দুদক। দুদক সমন্বিত জেলা কার্যালয়, খুলনার একটি এনফোর্সমেন্ট টিম আজ এ অভিযান পরিচালনা করে। অভিযানকালে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম।

খাল খননের দায়িত্বপ্রাপ্ত বিএডিসি কর্তৃপক্ষ ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে দাবি করলেও দুদক টিম এর প্রাথমিক পর্যালোচনায় অর্ধেক কাজও সম্পন্ন হয়নি। এ খনন কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে মর্মে প্রাথমিক প্রমাণ পাওয়ায় এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশ করেছে দুদক টিম।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৯/এম এ রহমান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়